fbpx

অগ্রাধিকার ভিত্তিতে নিবন্ধিত ব্যক্তিরা হজে যেতে পারবেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২২ সালে করোনা পরিস্থিতি উন্নত হলে এবং বাংলাদেশ থেকে হজে যাওয়ার অনুমতি পেলে, যারা আগে প্রাক- নিবন্ধন ও নিবন্ধন করেছেন তারাই ক্রম অনুসারে অগ্রাধিকার ভিত্তিতে হজে যেতে পারবেন বলে জানিয়েছেন ধর্ম  প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ করোনা ভাইরাস জনিত বৈশ্বিক মহামারির কারণে ২০২০ ও ২০২১ সালে সৌদি আরবের অভ্যন্তরে সীমিত পরিসরে পবিত্র হজ অনুষ্ঠিত হয়েছে। বাইরে থেকে কোনো হজযাত্রী সৌদি আরবে যাওয়ার সুযোগ পাননি। সে ধারাবাহিকতায় বাংলাদেশ হতেও কোন হজযাত্রী পবিত্র হজব্রত পালনের নিমিত্ত সৌদি আরবে গমন করেননি।

প্রতিমন্ত্রী বুধবার বিকেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় বাংলাদেশ হতে হজেগমনেচ্ছু নিবন্ধিত ব্যক্তিগণের বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণে আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তৃতায় এ সব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কোন প্রাক- নিবন্ধন ও নিবন্ধনকারী ব্যক্তি জমাকৃত অর্থ উত্তোলন করতে চাইলে নির্ধারিত নিয়ম অনুসরণ করে আবেদনের করে সে অর্থ উত্তোলন করেত পারবেন।

সভায় প্রতিমন্ত্রী জানান, সরকারি ব্যবস্থাপনাধীন হজে গমনের জন্য ২০২০ সালে ৩৪৫৭ জন ব্যক্তি  নিবন্ধন করেছিলেন। এদের মধ্যে ৭৫৭ জন ব্যক্তি তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং ২৭০০ জন ব্যক্তি বর্তমানে নিবন্ধিত রয়েছেন।

তিনি আরও জানান, বেসরকারি ব্যবস্থাপনায় ২০২০ সালে.৬১ হাহার ১৪২ জন ব্যক্তি নিবন্ধন করেছিলেন।  তাঁদের মধ্যে ৭৭১৯ জন ব্যক্তি তাদের নিবন্ধন বাতিল করে রিফান্ড গ্রহণ করেছেন এবং বর্তমানে ৫৩,৪২৩ জন ব্যক্তি নিবন্ধিত নিবন্ধিত রয়েছেন।

হজের প্রাক-নিবন্ধন প্রক্রিয়া এখন চালু রয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ২০২১ পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ৫ হাজার ২২৪ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত ব্যক্তির সংখ্যা ১ লক্ষ ৭৪ হাজার ১৫৪ জন।

নিবন্ধিত হজযাত্রীদের পাসপোর্টের মেয়াদ অতিক্রান্ত হয়ে থাকলে ২০২২ সালে হজে গমনের ক্ষেত্রে তা নবায়নের ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান ।

Advertisement
Share.

Leave A Reply