fbpx
BBS_AD_BBSBAN
২১শে ফেব্রুয়ারি ২০২৪ | ৮ই ফাল্গুন ১৪৩০ | পরীক্ষামূলক প্রকাশনা

অবসরের তিন বছরের মধ্যে নির্বাচন করতে পারবেন না সরকারি কর্মকর্তারা: হাইকোর্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবসরে যাওয়ার তিন বছরের মধ্যে সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তারা জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৪ ডিসেম্বর) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার তিন বছরের মধ্যে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়ার বিধান বৈধ কি না, এ সংক্রান্ত রুল খারিজ করে দিয়ে এ রায় ঘোষণা করেন তিনি।

আদালত রায়ে বলা হয়, রিটকারীরা নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না পাওয়ায় সম অধিকার ও মৌলিক অধিকার ক্ষুণ্নের যে যুক্তি দেখিয়েছেন তা গ্রহণযোগ্য নয়।

গত ৭ নভেম্বর অবসরের তিন বছর পার না হওয়া পর্যন্ত সামরিক-বেসামরিক সরকারি কর্মকর্তাদের জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের সুযোগ না দেওয়ার বিধান কেন অবৈধ হবে না— তা জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি জারি করা রুলের চূড়ান্ত শুনানি শুরু হয়ে ২৯ নভেম্বর শেষ হয়। ওই দিন রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়। আজ সোমবার রিট খারিজ করে রায় দেন হাইকোর্ট।

চলতি বছরের ১৯ জানুয়ারি এ সংক্রান্ত রুল জারি করেছিলেন হাইকোর্ট। অবসরে যাওয়া সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম কামালের দায়ের করা রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দিয়েছিলেন।

Advertisement
Share.

Leave A Reply