fbpx

অস্কারে ভারতের প্রতিনিধি ‘জাল্লিকাট্টু ’

Pinterest LinkedIn Tumblr +

৯৩তম অস্কার আসরে ভারতের প্রতিনিধিত্ব করবে মালায়লাম ছবি ‘জাল্লিকাট্টু ’।  সেরা বিদেশি ভাষার ছবি বিভাগে প্রতিযোগিতা করার জন্য ভারতের অস্কার কমিটি  ছবিটি নির্বাচন করেছে।  দ্য ইকোনমিক টাইম, ফার্স্ট পোস্ট, টাইমস অব ইন্ডিয়া, মুম্বাই মিররসসহ অসংখ্য ভারতীয় গণমাধ্যম গুরুত্বের সঙ্গে এই খবর প্রকাশ করেছে।

‘গুঞ্জন সাক্সেনা’, ‘ছপাক’, শকুন্তলা দেবী’, ‘দ্য স্কাই ইজ পিঙ্ক’, ‘গুলাবো সিতাবো’, ‘চেক পোস্ট’, ‘সিরিয়াস মেন’, ‘ভোসলে’, ‘দ্য ডিসাইপল’-এর মতো প্রশংসিত ছবিকে পেছনে ফেলে অস্কার মনোনয়নের দৌড়ে জিতল ‘জাল্লিকাট্টু’। ষাঁড়ের লড়াইয়ের ওপর লেখক এস হরীশের লেখা ছোট গল্প ‘মাওইস্ট’। এর ওপর ভিত্তি করেই ছবিটি পরিচালনা করেছেন লিজো জোস পেল্লিসারি। অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রন ছবির মুখ্য চরিত্রে অভিনয় করেছেন।

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া জুরিবোর্ডের পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, ‘জাল্লুকাট্টি’ আঞ্চলিক ভাষার ছবি, ছোট্ট গ্রামের গল্প। কিন্তু গল্পটা যেকোনো দেশের, যেকোনো ভাষার, যেকোনো বর্ণের, ধর্মের। সবচেয়ে বড় কথা, যেকোনো সময়ের মানুষের কাছে সমান প্রাসঙ্গিক, একই অর্থ নিয়ে উপস্থিত। বার্তাটা অত্যন্ত আদিম আর মৌলিক।
অস্কারে ভারতের প্রতিনিধি ‘জাল্লিকাট্টু ’

‘জাল্লিকাট্টু ’ ছবির পোস্টার। ছবি: সংগৃহীত

গত বছরের ৬ সেপ্টেম্বর ‘জাল্লিকাট্টু’ ছবিটি টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়। ২৪তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রশংসিত হয় ছবিটি। ৫০তম ভারতীয় চলচ্চিত্র উৎসবে সেরা পরিচালকের পুরস্কার পান এই ছবির পরিচালক।  গত বছরের ৪ অক্টোবর ভারতের কেরালায় মুক্তি পায় ছবিটি।

Share.

Leave A Reply