fbpx
BBS_AD_BBSBAN
৩০শে নভেম্বর ২০২২ | ১৫ই অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

অস্ট্রেলিয়ায় ফেসবুকে নিউজ দেখা ও কনটেন্ট শেয়ারের সুযোগ বন্ধ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অস্ট্রেলিয়ার সরকারের প্রস্তাবিত একটি আইনের প্রতিবাদে ফেসবুক কর্তৃপক্ষ ফেসবুকে খবর পড়া বা শেয়ার করার সুযোগ বন্ধ করে দিয়েছে। বিবিসির খবরে তা জানা গেছে।

বিবিসি জানায়, সংবাদমাধ্যমগুলো নিজেদের ওয়েবসাইটে খবর প্রকাশের পর তা প্রচারের জন্য গুরুত্বপূর্ণ প্লাটফর্ম সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। তবে বৃহস্পতিবার সকাল থেকে দেশটির পাঠকরা দেশি,বিদেশি কোনো খবরই ফেসবুকে দেখতে পাচ্ছেন না। এমনকি দেশটির বিভিন্ন জনপ্রিয় খবরের কাগজগুলোর ভেরিফায়েড ফেসবুক পেজগুলোতেও আর কোন নিউজ লিংক পাওয়া যাচ্ছে না। শুধু সংবাদমাধ্যম নয়, অস্ট্রেলিয়ার স্বাস্থ্য, জরুরি সেবা ও অন্যান্য খাতেরও বেশ কিছু প্রতিষ্ঠানের ফেসবুক পেজও বন্ধ হয়ে আছে।

খবরে জানা যায়, কোনো নিউজ কনটেন্ট ফেসবুক বা গুগলের মতো প্লাটফর্মগুলোতে শেয়ার করার জন্য সেই সব প্রতিষ্ঠানকে অর্থ পরিশোধ করতে হবে এমন বিধান রেখে একটি আইন প্রণয়ন করছে অস্ট্রেলিয়া। বুধবার এই আইন দেশটির নিম্নকক্ষে পাস হয়। তবে এর বিরোধিতা করে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বলছে, এই আইনের মাধ্যমে সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্মগুলোকে অন্যায্যভাবে সাজা দেওয়া হয়েছে।

অবশ্য ফেসবুক অস্ট্রেলিয়ায় নিউজ কন্টেন্ট ব্লক করে দেওয়ার কয়েক ঘণ্টা আগে রুপার্ট মারডকের মালিকাধীন নিউজ করপোরেশনের সাইটগুলো থেকে শেয়ার করা নিউজের মূল্য পরিশোধে সম্মত হয় গুগল।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, ‘আইনটিতে দুটি বিকল্প বেছে নিতে বলা হয়েছে। এর একটি হলো, আইনকে মেনে নেওয়া, যেখানে পারস্পরিক সম্পর্কের বাস্তবতাকে অবজ্ঞা করা হয়েছে। অন্যটি হল অস্ট্রেলিয়ায় আমাদের কার্যক্রম থেকে নিউজ কন্টেন্ট প্রদর্শন বন্ধ করা। আমরা পরেরটি বেছে নিয়েছি।’

তবে একে ফেসবুকের ‘ভুল, অহেতুক এবং জবরদস্তির’ বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে অস্ট্রেলিয়ার সরকার। দেশটির যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার বিবিসিকে বলেন, ‘নিজের সুনাম ও অবস্থানের ক্ষেত্রে ফেসবুকের এ পদক্ষেপ কী প্রভাব ফেলতে পারে, তা নিয়ে প্রতিষ্ঠানটিকে খুব মনোযোগের সঙ্গে ভাবা উচিত।’

Advertisement
Share.

Leave A Reply