fbpx

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পাচ্ছেন আহমদ রফিক ও মাসরুর আরেফিন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১৯’ পেতে যাচ্ছেন ভাষা সংগ্রামী, প্রাবন্ধিক ও রবীন্দ্র গবেষক আহমদ রফিক এবং কথাসাহিত্যিক, কবি ও অনুবাদক মাসরুর আরেফিন।

আহমদ রফিক তার প্রবন্ধ ‘ভাষা আন্দোলন : টেকনাফ থেকে তেঁতুলিয়া’ এবং মাসরুর আরেফিন তাঁর ‘আগস্ট আবছায়া’ উপন্যাসের জন্য সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন। আনুষ্ঠানিক আয়োজনের মাধ্যমে নির্বাচিত লেখকদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে।

‘আইএফআইসি ব্যাংক সৃজনশীল সাহিত্যের সহযাত্রী’- স্লোগান নিয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সমসাময়িক জীবিত লেখকদের সৃজন প্রতিভাকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে সৃজনশীল সাহিত্যকে উৎসাহিত করার লক্ষ্যে আইএফআইসি ব্যাংক চালু করেছে ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার’।

প্রতি বছর সাহিত্যের ছয়টি শাখা থেকে বাংলাদেশে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম সংস্করণের সেরা দু’টি বইয়ের জন্য ২০১১ সাল থেকে আইএফআইসি ব্যাংক এই সাহিত্য পুরস্কার প্রদান করে আসছে। বরেণ্য সাহিত্যিক ও সাহিত্য সমালোচকদের নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী, বাছাই কমিটি ও বিচারকমণ্ডলী সেরা দু’টি বই নির্বাচন করে থাকেন।

নির্বাচিত সেরা লেখকদের ৫ লাখ টাকা (প্রতিটি বইয়ের জন্য), সম্মাননাপত্র ও ক্রেস্ট প্রদান করা হয়ে থাকে। অর্থমূল্যে এটিই বাংলাদেশের সবচেয়ে বড় সাহিত্য পুরস্কার।

Advertisement
Share.

Leave A Reply