fbpx
BBS_AD_BBSBAN
৮ই ডিসেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

আইফোন-১৩ এর দাম ও নতুন ফিচার সম্পর্কে জেনে নিন  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

অবশেষে আইফোনপ্রেমীদের অপেক্ষার প্রহর শেষ হলো। অবমুক্ত করা হলো আইফোন ১৩ সিরিজের নতুন চারটি স্মার্টফোন। মঙ্গলবার মধ্যরাতে অ্যাপল সিরিজের নতুন এই ফোনগুলো উন্মোচন করা হয়।

ভার্চুয়ালি আয়োজিত এই অনুষ্ঠানে অ্যাপল জানিয়েছে, ১৭ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট কিছু জায়গায় এর প্রি অর্ডার করা যাবে। আর ২৪ সেপ্টেম্বর থেকে এটি বাজারে পাওয়া যাবে।

যেসব ফিচার যুক্ত হলো নতুন আইফোনে

আইফোন-১৩ স্মার্টফোন ফাইভজি সাপোর্ট করবে এবং এই ডিভাইসে ‘পোরট্রেট মোড’-এ ভিডিও করা যাবে, যাতে থাকবে ‘ডেপথ অব ফিল্ড’ ইফেক্ট।

শুধু তাই নয় নতুন এই ‘সিনেমাটিক মোড’ ক্যামেরার ফ্রেমে চলে আসা কোন ব্যক্তিকে আগেই শনাক্ত করে ফোকাস পরিবর্তন করে সেই ব্যক্তির ওপর চলে যাবে।

অ্যাপল প্রধান টিম কুক বলেন, এটাই একমাত্র স্মার্টফোন যেটি ভিডিও ধারণের পরও ইফেক্ট সম্পাদনা করার সুযোগ দেবে ব্যবহারকারীকে।

তবে, নতুন এই ফোনে আর যেসব ফিচার রয়েছে তার সবই প্রায় আগের আইফোন ১২ মডেলের মতোই। ফিচারগুলোতে স্রেফ কিছু আপডেট যোগ করা হয়েছে।

জানা গেছে, নতুন আইফোনে অ্যাপল একটি নতুন ‘সিকিউরিটি প্যাচ’ অবমুক্ত করেছে যাতে এর আগে অজানা এই ত্রুটিটি সারানো যায়।এই ত্রুটির কারণে হ্যাকাররা অতি সহজেই ব্যবহারকারীর আইমেসেজ সার্ভিসে ঢুকে পড়তে পারবে বলে আশঙ্কা করছে প্রযুক্তি বিশেষজ্ঞরা।

এছাড়া নতুন আইফোনটি আগের ফোনগুলোর চেয়ে দ্রুতগতির ও বিদ্যুৎসাশ্রয়ী হিসেবে তৈরি করা হয়েছে বলে জানিয়েছে অ্যাপল।

প্রসেসর হিসেবে আইফোন-১৩ তে থাকছে অ্যাপলের তৈরি এ১৫ বায়োনিক প্রসেসর। অ্যাপল জানিয়েছে, নতুন আইফোনের ডিসপ্লে আগের চেয়ে উন্নত। এটি প্রায় ২০ শতাংশ বেশি উজ্জ্বল।

এবারের সিরিজেও চারটি মডেলে বাজারে এসেছে। একটি নন-প্রো আরেকটি প্রো মডেল। নন-প্রো’র মধ্যে আইফোন ১৩, আইফোন ১৩ মিনি এবং প্রো’র তালিকায় আছে আইফোন ১৩ প্রো এবং আইফোন ১৩ প্রো ম্যাক্স।

নতুন মডেলটি পাওয়া যাবে গোলাপি, নীল, ‘মিডলাইট স্টারলাইট’ এবং লাল রঙে।

এতে থাকছে সর্বোচ্চ ৫০০ গিগাবাইট স্টোরেজ আর সর্বনিম্ন স্টোরেজের পরিমাণও থাকবে ১২৮ গিগাবাইট, যা এর আগে ছিল ৬৪ গিগাবাইট।

অ্যাপল দাবি করছে, নতুন আইফোনের অনেক কিছু পরিবেশবান্ধব উপাদান দিয়ে তৈরি করা হয়েছে।  যেমন ফোনটির অ্যান্টেনা লাইন প্লাস্টিকের পানির বোতল থেকে তৈরি করা হয়েছে।

নন-প্রো মডেল

আইফোন ১৩ সিরিজে নকশায় তেমন কোনো পরিবর্তন আনা হয় নি। তবে এর ডিসপ্লের ওপরের দিকে নচ একটু ছোট করা হয়েছে। যে পরিবর্তনটি অ্যাপন এনেছে, তা হলো ক্যামেরা। আইফোন ১২ প্রো ম্যাক্সের মতো আইফোন ১৩ ও আইফোন ১৩ মিনির পেছনে থাকছে বড় সেন্সরের ১২ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা।

আইফোন-১৩ এর দাম ও নতুন ফিচার সম্পর্কে জেনে নিন  

ছবি: সংগৃহীত

যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ, তা হচ্ছে ক্যামেরায় সিনেম্যাটিক মোড রয়েছে, যা সাবজেক্ট মুভ করলেও ফোকাস চেঞ্জ করবে না। সাবজেক্টে ফোকাস রেখে ব্যাকগ্রাউন্ড ব্লার করে দেবে এই আইফোন। এটি ভিডিওর জন্য পোর্ট্রেড মোড।

আইফোন-১৩ এর দাম ও নতুন ফিচার সম্পর্কে জেনে নিন  

ছবি: সংগৃহীত

অ্যাপল জানিয়েছে, এতে ব্যবহারকারীদের এমন কনটেন্ট তৈরির সুবিধা দেবে, যাতে সিনেমাটিক অনুভূতি দেবে। তা ডলবি ভিশন এইচডিআরে শ্যুট হয়, যা এক স্পেশ্যাল কাস্টম সেন্সরের মাধ্যমে কাজ করতে সক্ষম। ডলবি ভিশনে সিনেমাটিক মোডের শ্যুটিং হয়। এটি ফোরকে ৬০ এফপিএস (4K 60 FPS)-এ ভিডিও ধরতে পারে।এছাড়াও নতুন স্মার্টফোনগুলোর তুলনায় আইফোন ১৩ দেড় ঘণ্টা বেশি চলবে বলে জানিয়েছে।

আইফোন-১৩ এর দাম ও নতুন ফিচার সম্পর্কে জেনে নিন  

ছবি: সংগৃহীত

৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩’র দাম ধরা হয়েছে ৮২৯ মার্কিন ডলার এবং ৫ দশমিক ৪ ইঞ্চির আইফোন ১৩ মিনির দাম ধরা হয়েছে ৭২৯ ডলার। এই দুটি মডেল পাওয়া যাবে ১২৮ গিগাবাইট, ২৫৬ গিগাবাইট এবং ৫১২ গিগাবাইট স্টোরেজে।

প্রো মডেল

এবারের প্রো মডেল দুটিতেও তিনটি করে ক্যামেরা থাকছে। নতুন ম্যাক্রো মোডে ২ সেন্টিমিটার দূরের বস্তুতেও ফোকাস করা যাবে। পাশাপাশি টেলিফটো লেন্সে তিন গুণ জুম করার সুবিধা যুক্ত করায় তিনটি ক্যামেরা মিলিয়ে মোট ছয় গুণ অপটিক্যাল জুমের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

আইফোন-১৩ এর দাম ও নতুন ফিচার সম্পর্কে জেনে নিন  

ছবি: সংগৃহীত

এছাড়াও ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরায় কম আলোয় ভালো ছবি তোলা যাবে বলে দাবি করেছে অ্যাপল।

আইফোনের এই সিরিজে ডিসপ্লেগুলো ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ‘প্রো-মোশন’ প্রযুক্তির। ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লের আইফোন ১৩ প্রোর শুরু হয়েছে ৯৯৯ ডলার থেকে এবং আইফোন ৬ দশমিক ৭ ইঞ্চির ১৩ প্রো ম্যাক্সের দাম পড়বে অন্তত ১ হাজার ৯৯ ডলার। স্মার্টফোন দুটি বাজারে আসবে গ্রাফাইট, সোনালি, রুপালি ও হালকা নীল রঙে।

আইফোন-১৩ এর দাম ও নতুন ফিচার সম্পর্কে জেনে নিন  

ছবি: সংগৃহীত

অ্যাপল ওয়াচ

আইফোন ছাড়াও নতুন দুটি আইপ্যাড মিনি এবং অ্যাপল ওয়াচ সিরিজ ৭ আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। ওয়াচের নতুন সিরিজে আগের চেয়েও ৩৩ শতাংশ বেশি ফাস্ট চার্জিং সুবিধা যুক্ত করা হয়েছে। এছাড়াও ঘড়িটির স্ক্রীন আগের চেয়ে ২০ শতাংশ বাড়িয়ে বর্ডার আরও সরু করা হয়েছে।

আইফোন-১৩ এর দাম ও নতুন ফিচার সম্পর্কে জেনে নিন  

ছবি: সংগৃহীত

পাশাপাশি ওয়াচ সিরিজ ৭-এর রেটিনা ডিসপ্লে সিরিজ ৬ এর চেয়ে ৭০ শতাংশ উজ্জ্বল হবে। অ্যাপলের ওয়েবসাইটে থেকে জানা গেছে, ৪১ এমএম এবং ৪৫ এমএম এই দুইটি ভিন্ন সাইজে এই স্মার্টওয়াচ দুটি পাওয়া যাবে।

Advertisement
Share.

Leave A Reply