fbpx

আইয়ুব বাচ্চুর প্রয়াণ দিবস, স্মরণ ও শ্রদ্ধা

Pinterest LinkedIn Tumblr +

আর পাঁচটি সকালের মতই ছিল ২০১৮ সালের ১৮ অক্টোবরের সকাল। কিন্তু বেলা কিছুটা গড়াতেই হঠাৎ আসে দুঃসংবাদটি। শোনা যায়, একটি ‘ঘুম ভাঙা শহরে’ মাত্র ৫৬ বছর বয়সে চিরদিনের মত ঘুমিয়ে গিয়েছেন আইয়ুব বাচ্চু, সেই সাথে চিরতরে ফেলে গিয়েছেন তার রুপালি গিটার।

লোকে লোকারণ্য হয়েছিল এই কিংবদন্তির শেষ যাত্রায়। ঢাকা ও চট্টগ্রামে অনুষ্ঠিত বাচ্চুর জানাজায় লাখ লাখ মানুষ অংশ নিয়েছিলেন।

মারা যাওয়ার কিছুদিন আগেই তিনি ভক্তদের শুনিয়েছিলেন ‘আর বেশি কাঁদালে উড়াল দিবো আকাশে’। সত্যিই তিনি সারাজীবনের মত উড়াল দিয়েছেন কোটি ভক্ততে কাঁদিয়ে।

ভক্তদের মতই তিনি এলআরবি’র প্রাণ ছিলেন। ভালোবেসে ভক্তরা তাকে ডাকতো ‘এবি’। কেউ কেউ আবার ডাকতেন ‘বস’ বলে।

গুণে গুণে তিন বছর হয়ে গেল। আজও তার স্মৃতি জ্বলজ্বলে ভক্তদের হৃদয়ে, আছেন নিত্য দিনের চর্চায়।

বাচ্চুর গানের জগতে পথচলা শুরু ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে। সেটি সেই ১৯৭৮ সালের কথা। এরপর সোলস ব্যান্ডের লিড গিটারিস্ট হিসেবে কাজ করেছেন ১০ বছর। ব্যান্ডদল ‘লাভ রানস ব্লাইন্ড’ সংক্ষেপে ‘এলআরবি’র দলনেতা হয়ে নতুন যাত্রা শুরু হয় ১৯৯০ সালে। এখন পর্যন্ত বাংলাদেশের সফল রক ব্যান্ডের মধ্যে ‘এলআরবি’ অন্যতম।

১৯৬২ সালে ১৬ আগস্ট জন্মগ্রহণ করা এই গায়ক প্রজন্মের পর প্রজন্মকে নিজের গানে মোহিত করে রেখেছেন। শুধু এপার বাংলাতেই নয়, তিনি সমান জনপ্রিয় ওপার বাংলাতেও।

বাচ্চু ছিলেন একাধারে গায়ক, গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। ব্যান্ড জগত তো বটেই, বাংলা চলচ্চিত্র জগৎও তার কাছ থেকে পেয়েছে জনপ্রিয় সব গান।

দূর্দান্ত সব কালজয়ী ও জনপ্রিয় গান উপহার দিয়েছেন আইয়ুব বাচ্চু। ‘চলো বদলে যাই,’ ‘হাসতে দেখো,’  ‘এখন অনেক রাত,’ ‘রুপালি গিটার’, ‘আমি কষ্ট পেতে ভালোবাসি,’ ‘সুখের এ পৃথিবী,’ ‘ফেরারি মন,’ ‘উড়াল দেবো আকাশে,’ ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি,’ ‘এক আকাশের তারা, সহ অসংখ্য গানের স্রষ্টা তিনি।

Share.

Leave A Reply