fbpx
BBS_AD_BBSBAN
৫ই ডিসেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

আগস্টে রপ্তানি আয় বেড়েছে ১৪ শতাংশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগস্ট মাসজুড়ে দেশে রপ্তানি হয়েছে ৩৩৮ কোটি ডলার বা ২৮ হাজার ৭৩০ কোটি টাকা। যা গত বছরের একই সময়ের চেয়ে ১৪ শতাংশ বেশি। ২০২০ সালের আগস্টে রপ্তানি হয়েছিল ২৯৭ কোটি ডলারের পণ্য।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এ তথ্য জানিয়েছে।

ইপিবি জানিয়েছে, আগস্ট মাসজুড়ে দেশে ২৭৫ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। ২০২০ সালের আগস্টে যার পরিমাণ ছিল ২৪৬ কোটি ডলার। সে হিসেবে পোশাকের রপ্তানি বেড়েছে সাড়ে ১১ শতাংশের মতো।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুসারে, ২০২১-২২ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ৫৬৪ কোটি ডলারের তৈরি পোশাক রপ্তানি হয়েছে। যা গত বছরের একই সময়ের চেয়ে ১ দশমিক ২৭ শতাংশ কম।

এদিকে আগস্টে হস্তশিল্পে ২ শতাংশ আর খাদ্যপণ্যে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক ২৫ শতাংশ। এছাড়া অর্থবছরের দুই মাসে হিমায়িত খাদ্য, কৃষি প্রক্রিয়াজাত পণ্য, চামড়া ও চামড়াজাত পণ্য, প্লাস্টিক, হস্তশিল্প, টেরিটাওয়েল ও হোম টেক্সটাইলের রপ্তানি আয় বেড়েছে।

তবে পাট, কার্পেট, নীট ও ওভেন গার্মেন্টস পণ্যের রপ্তানি আগের চেয়ে কমেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, চলতি অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) রপ্তানি আয় কিছুটা কমেছে। এই দুই মাসে ৬৮৬ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে, যা গত বছরের একই সময়ের চেয়ে দশমিক ৩১ শতাংশ কম। গত বছরের এই সময়ে রপ্তানি হয়েছিল ৬৮৮ কোটি ডলারের পণ্য।

Advertisement
Share.

Leave A Reply