fbpx

আগামী তিন দশকে বিশ্বে মানুষের গড় আয়ু বাড়বে পাঁচ বছর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী তিন দশকের মধ্যে ২০৫০ সালের মধ্যে মানুষের বৈশ্বিক গড় আয়ু পাঁচ বছর বাড়বে। নতুন এক গবেষণা এমন তথ্য জানানো হয়েছে। তবে এর পাশাপাশি মোটা হওয়া ও উচ্চ রক্তচাপের মতো রোগও বাড়বে বলে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৬ মে) দ্য ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্রে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণা তথ্য বলছে, গড় আয়ু বাড়লেও এ সময় মোটা হওয়া বা মেদবহুল হওয়ার প্রবণতা এবং উচ্চ রক্তচাপের মতো রোগ বাড়বে। ফলে মানুষকে ভগ্নস্বাস্থ্য নিয়ে বেঁচে থাকতে হবে।

গবেষকদলের মতে, বিশ্বজুড়ে পুরুষদের গড় আয়ু ৭১ বছর এক মাস থেকে বেড়ে ৭৬ বছর দুই মাস হবে। নারীদের গড় আয়ু ৭৬ বছর দুই মাস থেকে থেকে ৮০ বছর পাঁচ মাস হবে। এখন যেসব দেশে মানুষের গড় আয়ু কম, সেখানে আয়ু সবচেয়ে বেশি বাড়বে।

গবেষণাপত্রে আরও বলা হয়েছে, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে বর্তমান জীবনধারার সঙ্গে ভবিষ্যতের জীবনযাপনের অনেকটাই পরিবর্তন হবে। ওয়াশিংটন ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিকস অ্যান্ড অ্যাডিকশনের প্রধান গবেষক ও বৈজ্ঞানিক লিয়ানে ওং জানিয়েছেন, মানুষের মধ্যে আসক্তি ও মোটা হওয়ার প্রবণতা দুইই বাড়বে।

গবেষক সংস্থার ডিরেক্টর ক্রিস মারে জানিয়েছেন, ‘সবচেয়ে বেশি আয়ের দেশ ও কম আয়ের দেশের মধ্যে বৈষম্য থাকবে, তবে ব্যবধান কমবে। সাব সাহারান-আফ্রিকায় মানুষের গড় আয়ু সবচেয়ে বেশি বাড়বে।’

গবেষকরা বলেছেন, কোভিড ১৯, সংক্রামক রোগ, মাতৃত্বকালীন রোগ, বাচ্চাদের রোগ, অপুষ্টিজনিত সমস্যা কাটানোর জন্য নেওয়া উদ্য়োগের ফলে আগামী তিন দশকে মানুষের গড় আয়ু বেড়ে যাবে বলে গবেষকরা মনে করছেন।

Advertisement
Share.

Leave A Reply