fbpx

আজ ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে ভূমধ্যসাগরে!

Pinterest LinkedIn Tumblr +

ভূমধ্যসাগরের পূর্ব প্রান্তে অবস্থিত ক্রিট দ্বীপের কাছাকাছি জায়গায় সমুদ্র থেকে ৩৭ কিলোমিটার গভীরে আজ সকালে ভূমিকম্প হয়েছে। মূলত, ইসরায়েলের মধ্যবর্তী এলাকা ও সমুদ্র তীরবর্তী এলাকাগুলোতে এই ভূকম্পন অনুভূত হয়।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সকালে রিখটার স্কেলে ৬ মাত্রার এ ভূকম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা। তবে, ইসরায়েলের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূকম্পনের মাত্রা ছিল ৫ দশমিক ৮।

ইসরায়েলি সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল জানিয়েছে, তাৎক্ষণিকভাবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। এমনকি, ভূমিকম্প পরবর্তী সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, তেল আবিব, হাইফা, পেতাহ টিকভা, গিভাটায়িম এবং হোলোন শহরের বাসিন্দারা ভূকম্পন টের পেয়েছেন। এছাড়া, মিশর ও লেবাননের কিছু অংশেও ভূকম্পন অনুভূত হয়েছে।

এদিকে, ইসরায়েলে বড় আকারের ভূমিকম্প মোকাবেলার প্রস্তুতি নিয়ে উদ্বেগ জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, অদূর ভবিষ্যতে ইসরায়েলে একটি বড় আকারের ভূমিকম্প আঘাত হানার সম্ভাবনা রয়েছে।

জানা গেছে, এরইমধ্যে ইসরায়েল সরকার ভূকম্পনের বিরুদ্ধে দালানগুলোকে আরও মজবুত করার জন্য বিভিন্ন প্রকল্পে অর্থায়ন করা শুরু করেছে।

Share.

Leave A Reply