fbpx

আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস আজ

Pinterest LinkedIn Tumblr +

আজ ৩ ডিসেম্বর (বৃহস্পতিবার) ২৯তম আন্তর্জাতিক ও ২২তম জাতীয় প্রতিবন্ধী দিবস। জাতিসংঘের ঘোষণা অনুযায়ী ১৯৯২ সাল থেকে প্রতিবছর দিনটিকে বিশ্বব্যাপী প্রতিবন্ধী দিবস হিসেবে পালন করা হচ্ছে।

দিবসটির সূচনা হয়েছিল শারীরিকভাবে অসম্পূর্ণ মানুষদের প্রতি সহমর্মিতা ও সহযোগিতা প্রদর্শন ও তাদের কর্মকাণ্ডের প্রতি সম্মান জানানোর উদ্দেশ্যেই।

এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারিত হয়েছে ‘কোভিড-১৯ প্রেক্ষাপটে প্রতিবন্ধী ব্যক্তিকে সম্পৃক্ত করি, নতুনভাবে টেকসই বিশ্ব গড়ি’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশেষ বাণী প্রদান করেছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ দিবসটি উপলক্ষে বলেন,“ উপযুক্ত সেবা, চিকিৎসা, শিক্ষা, প্রশিক্ষণ ও  সহায়ক উপকরণ পেলে প্রতিবন্ধীরাও সামাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম হবে। প্রতিবন্ধী জনগোষ্ঠীর বিশেষ চাহিদা পূরণে এবং তাদের অধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসতে সমাজের সব শ্রেণীর মানুষকে আন্তরিক হতে হবে”।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, “প্রতিবন্ধী ব্যক্তিদের সকল আর্থসামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে। সকলের সম্মিলিত কর্মপ্রয়াসে আমরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সোনার বাংলাদেশ বিনির্মাণে সক্ষম হবো ইনশাআল্লাহ”।

Share.

Leave A Reply