fbpx

আন্তর্জাতিক মাতৃভাষা পদক পেলো দেশ ও বিদেশের ৪ ব্যক্তি ও প্রতিষ্ঠান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

প্রথমবারের মতো আন্তর্জাতিক মাতৃভাষা পদক পেলো ৩ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান। তাঁরা হলেন, জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম, মথুরা বিকাশ ত্রিপুরা, ইসমাইল গুলম মিরজায়েভিচ এবং অ্যাক্টিভিজমো লেংকুয়াস নামের একটি প্রতষ্ঠান।

২১ ফেব্রুয়ারি রবিবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত অনুষ্ঠানে এদের হাতে প্রধানমন্ত্রীর পক্ষে পদক তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এসময় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আন্তর্জাতিক মাতৃভাষা পদক দেওয়ার সিদ্ধান্তের পর এ বছরই প্রথম এই সম্মাননা পুরস্কার দেওয়া হয়। মাতৃভাষা সংরক্ষণ, পুনরুজ্জীবন, গবেষণা, চর্চা, প্রচার ও প্রসারের সাথে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠাকে এই পদক দেওয়ার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। প্রতি দুই বছরে পদক দেওয়া হবে, জাতীয় পর্যায়ে দুটি ও আন্তর্জাতিক পর্যায়ে দুটি।

পদকপ্রাপ্তদের সংক্ষিপ্ত পরিচিতি:
১. অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম- মাতৃভাষার সংরক্ষণ, পুনরুজ্জীবন ও বিকাশে অবদান রাখায় এ সম্মাননা পেয়েছেন তিনি।
২. মথুরা বিকাশ ত্রিপুরা- ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণে অবদানের জন্য এ পদক পেয়েছেন খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক ।
৩. ইসমাইল গুলম মিরজায়েভিচ- আন্তর্জাতিক পর্যায়ে বাংলাদেশ সরকারের এ সম্মাননা পেয়েছেন উজবেকিস্তানের এই ভাষা গবেষক।
৪. অ্যাক্টিভিজমো লেংকুয়াস- লাতিন আমেরিকার আদি ভাষাগুলো নিয়ে কাজ করায় এই পদক পেয়েছেন অ্যাক্টিভিজমো লেংকুয়াস নামের প্রতিষ্ঠানটি।

Advertisement
Share.

Leave A Reply