fbpx

আপনার মনের কথা বুঝতে পারবে যে হেলমেট!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি স্টার্ট-আপ প্রতিষ্ঠান কর্নেল নতুন এক ধরনের হেলমেট তৈরি করেছে।এরই মধ্যে তারা সেটি বাজারে আনার পরিকল্পনাও করছে।

এই হেলমেটের বিশেষত্ব হচ্ছে, এটি মানুষের মনের কথা বুঝতে পারবে। অবাক হলেও এমন তথ্যই নিশ্চিত করেছেন হেলমেটটির উদ্ভাবক ব্রায়ান জনসন। ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি এমনটাই জানিয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ভাবিত হেলমেটের ওজন দুই পাউন্ডের মতো। যার মূল্য ধরা হয়েছে ৫০ হাজার ডলার বা প্রায় ৪৩ লাখ টাকার মতো। এই হেলমেট মস্তিষ্কের রক্ত সঞ্চালন ও ইলেক্ট্রনিক্স ইমপালসের ভিত্তিতে কাজ করবে।

কর্নেলের প্রধান নির্বাহী ব্রায়ান জনসন বলেন, ‘আগামী দুই সপ্তাহের মধ্যেই আমরা হেলমেটটি বাজারে আনবো। এটি সহজেই মানুষের মনের ভাষা বুঝতে পারবে। তাছাড়া এটি মস্তিষ্কের বয়স বেড়ে যাওয়া, মানসিক রোগ বা এর পেছনের কারণ এবং বিভিন্ন মেটাফিজিক্যাল ডিসঅর্ডার শনাক্ত করার কাজ করতে সক্ষম।’

আপনার মনের কথা বুঝতে পারবে যে হেলমেট!

ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, ‘হেলমেটটি তৈরি করতে ৫ বছরেরও বেশি সময় লেগেছে। এর মাধ্যমে আপনি উচ্চ রক্তচাপ ও কোলেস্টরল স্বাভাবিক আছে কি না সেটি পরীক্ষা করতে পারবেন।’

মানুষের মস্তিষ্ক নিয়ে বিভিন্ন পরীক্ষা করেই এটি তৈরি করা হয়েছে বলেও জানান জনসন। আগামী ১০ বছরের মধ্যে হেলমেটটি স্মার্টফোন রেঞ্জের ভেতর আনতে চান বলেও আশা প্রকাশ করেন তিনি।

এনডিটিভি জানিয়েছে,এইহেলমেটটি শরীরের প্রতিটি কোষ নিয়ে পরীক্ষা চালানোর পর তৈরি করা হয়েছে। এর মাধ্যমে অন্য মানুষেরা মনে মনে কী ভাবছেন সেটি জানা যাবে।

শুধু তাই নয়, এই যন্ত্রের সাহায্যে মানুষ সহজেই অন্যের অনুভূতি সম্পর্কে জানতে পারবেন। ফলে মানুষের সঙ্গে যোগাযোগের বিষয়টি স্পষ্ট হয়ে যাবে।

Advertisement
Share.

Leave A Reply