fbpx

আফগানিস্তানের পাঁচটি প্রদেশ এখন তালেবান নিয়ন্ত্রণে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানে আরও তিনটি প্রাদেশিক রাজধানী নিয়ন্ত্রণে নিয়েছে জঙ্গি গোষ্ঠী তালেবান। শুক্রবার থেকে রবিবার পর্যন্ত পাঁচটি রাজধানী শহর দখলে নিয়েছে গোষ্ঠীটি। সংবাদমাধ্যম আল-জাজিরা এই তথ্য দিয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ ও তালেবানের পক্ষ থেকে জানানো হয়, ররিবার এক দিনেই সার-ই পল, কুন্দুজ ও তাকহার প্রদেশের রাজধানী সরকারী বাহিনীর হাত ছাড়া হয়ে যায়।

এক বিবৃতিতে জঙ্গি গোষ্ঠী তালেবান দাবি করে, উত্তরপূর্বাঞ্চের কুন্দুজ শহরের পুলিশের একটি সদর দপ্তর নিয়ন্ত্রণে নিয়েছে তারা। সেই সাথে একটি সরকারি কম্পাউন্ড ও একটি কারগারও এখন তাদের হাতে।

কন্দুজ প্রশানের এক কর্মকর্তা বলেন, ‘তীব্র সংঘর্ষের পর থেকে পুলিশের সদর দপ্তর নিয়ন্ত্রণ চলে যায় তালেবানের হাতে।’

স্থানীয় হাসপাতালের এক চিকিৎসক আল-জাজিরাকে বলেন, দুই পক্ষের সংঘর্ষে নিহত হয়েছে শিশুসহ অন্তত ১৪ জন। আহত অন্তত ৩০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি বলেন,’ বাইরে কি হচ্ছে আমরা জানি না। কারণ আমারা সবটুকু সামর্থ ও মনোযোগ দিয়ে এখন আহতদের সেবা দিচ্ছি।‘

আফগানিস্থান থেকে বিদেশি সেনা প্রত্যাহার প্রক্রিয়া শুরুর পর থেকেই দেশজুড়ে তৎপরতা চালিয়ে যাচ্ছে তালেবান গোষ্ঠী। এরমধ্যেই কয়েকটি গুরুত্বপূর্ণ সীমান্ত ক্রসিংসহ বেশ কিছু এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে গোষ্ঠীটি। এবার বড় পাঁচটি প্রাদেশিক রাজধানী পতন হল। যা সরকারি বাহিনীর কাছে বড় ধাক্কা বলেই মনে করছে আন্তর্জাতিক মহল।

Advertisement
Share.

Leave A Reply