fbpx

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ১ হাজার, ধ্বংসস্তুপে আটকে আছে বহু মানুষ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ৬ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে নিমিশেই ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গোটা এলাকা।

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মঙ্গলবার দিবাগত রাতে ভূমিকম্পটি যখন আঘাত হানে, তখন অনেক মানুষ ঘুমিয়ে ছিলেন। কোনো কিছু বুঝে ওঠার আগেই ধ্বংসস্তুপে চাপা পড়ে নিহত হয়েছে বহু মানুষ। এখন পর্যন্ত ১০০০ জন নিহত ও ৬০০ জন আহতের খবর নিশ্চিত হওয়া গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায় বহু বাড়ি-ঘর ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। ক্ষতিগ্রস্ত এলাকা থেকে স্ট্রেচারে করে আহতদের সরিয়ে নেয়া হচ্ছে। লাশের পরে লাশ আর আহতদের আহাজারি- আর্তনাদে ভরে উঠেছে আফগানিস্তান।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকা প্রদেশে। হতাহত হয়েছে খোস্ত প্রদেশে। আহত অনেকের অবস্থা গুরুতর, নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

তালেবান সরকারের প্রাকৃতিক দুর্যোগ মন্ত্রণালয়ের প্রধান মোহাম্মদ নাসিম হাক্কানি জানিয়ছেন, প্রত্যন্ত অঞ্চল ও পাহাড়ি এলাকায় এখনও ধ্বংসস্তুপে অনেকে আটকে আছেন। তাই হতাহতের সঠিক হিসেব নিশ্চিত করা যায়নি। ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত প্রতিনিধিদল পাঠাতে দাতা সংস্থাগুলোকে আহ্বান জানিনো হয়েছে।

দেশটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তি স্থল ছিল দক্ষিণ-পশ্চিশাঞ্চলীয় খোস্ত শহর থেকে ৪৪ কিলোমিটার দূরে, ভূ-পৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে। ইউরোপিয়ান মেডিটেরিয়ান সিসমোলজিকাল সেন্টার জানিয়েছে, ভূমিকম্পটি আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটার এলাকাজুড়ে অনুভূত হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত ভারত ও পাকিস্তান থেকে কোনো হতাহতের খবর আসেনি।

Advertisement
Share.

Leave A Reply