fbpx

আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ৮ দেশ ভ্রমণে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার নতুন ভ্যারিয়্যান্ট ওমিক্রনের বিস্তার ঠেকাতে আফ্রিকা মহাদেশের দক্ষিণ আফ্রিকাসহ দক্ষিণাঞ্চলীয় আটটি দেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী সোমবার (২৯ নভেম্বর) থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে। শুধু যুক্তরাষ্ট্রের নাগরিক এবং দেশটিতে বসবাসের অনুমতিপ্রাপ্তরা আগামী সোমবার থেকে কার্যকর হতে যাওয়া এ নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবেন।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সরকারের ঘোষণা অনুযায়ী দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, বতসোয়ানা, জিম্বাবুয়ে, মোজাম্বিক, লেসোথো, মালাউই এবং এসওয়াতিনিতে বিমান চলাচল নিষেধাজ্ঞা আগামী সোমবার (২৯ নভেম্বর) থেকে কার্যকর হবে।

এরইমধ্যে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাজ্য ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ আফ্রিকাসহ বেশ কয়েকটি দেশ থেকে। পাশাপাশি, কানাডাও এ ধরনের কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, এক বিবৃতিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ পদক্ষেপকে করোনার নতুন ভ্যারিয়্যান্টটি সম্পর্কে বিস্তারিত জানার আগ পর্যন্ত একে ‘সতর্কতামূলক উদ্যোগ’ হিসেবে আখ্যায়িত করেছেন। তিনি বলেছেন, সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে, দেশগুলো থেকে মার্কিন নাগরিকদের ফেরার সুযোগ রেখেছে তার প্রশাসন বলেও জানান বাইডেন।

এ সিদ্ধান্ত গ্রহণের আগে আফ্রিকার এ আটটি দেশে বিধিনিষেধের আরোপের আভাস দেন শীর্ষ মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

Advertisement
Share.

Leave A Reply