fbpx

আবিস্কার হল ‘প্লাস্টিক-খেকো’ ছত্রাক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পৃথিবীর পরিবেশ দূষণের অন্যতম কারণ প্লাস্টিক বর্জ্য। মাটিতে প্লাস্টিক পঁচে না বলে বিশ্বজুড়েই পরিবেশবাদীদের মাথা ব্যাথার কারণ। বছরের পর বছর এই সমস্যা সামাধানের পথ খুঁজে চলছেন বিজ্ঞানীরা। গবেষণা করছেন, প্লাস্টিক বর্জ্য, পুনব্যবহার উপযোগী করে তোলার।

চমকে যাওয়র মত খবর এসেছে এবার। এমন ছত্রাক আবিস্কার হয়েছে, যা প্লাস্টিক খেয়ে ফেলতে পারবে । আর এটা আবিস্কার হয়েছে একেবারেই আকস্মিক ভাবে। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, সামান্থা জেংকিনস নামের এক গবেষক, ছত্রাক নিয়ে অন্য একটি গবেষণার কাজ করছিলেন। এর মধ্যেই একটি ছত্রাক এমন কাণ্ড করলো, যাতে গবেষণার গতিপথ ঘুরে গেল অন্য দিকে। আবিস্কার হল প্লাস্টিক খেকো নতুন পরিবেশ বন্ধু!

আবিস্কার হল ‘প্লাস্টিক-খেকো’ ছত্রাক

অন্য একটি গবেষণা করতে গিয়ে প্লাস্টিক খেকো ছত্রাক আবিস্কার হয়েছে। ছবি: বিবিসি

গবেষণা বলছে একটি পলিথিন ব্যাগ মাটিতে মিশতে সময় লাগে ১ হাজার বছর। সেখানে এই ছত্রাক দিয়ে প্লাস্টিক বর্জ্য প্রকৃতিতে মিশে যাবার কাজটা খুব সহজই করা যাবে। যা বিশ্ব পরিবেশ রক্ষায় বড় কাজে আসবে বলেই মনে করা হচ্ছে।

সামান্থা জানান, ছত্রাকগুলোকে পিইটিআর পলিইউরিথেনের ওপর পরীক্ষা করা হয়েছে। দেখা গেছে এগুলো প্লাস্টিক খেয়ে ফেলছে। একই সাথে সেই ছত্রাক থেকে জন্ম নিচ্ছে আরও ছত্রাক। যা দিয়ে নানারকম জৈব পদার্থও তৈরি করা যাবে।

প্লাস্টিক বর্জ্য থেকে পরিবেশকে বাঁচাতে কিভাবে এই ছত্রাকটি আরও শক্তিশালী করা যায়, এখন তা নিয়েই চলছে গবেষণা। এটি নিয়েই কাজ করছে যুক্তরাজ্যের বায়োহম নামের একটি বায়ো-ম্যানুফ্যাকচারিং ফার্ম।

Advertisement
Share.

Leave A Reply