fbpx

‘আমি মনে করি না, বিরতি নেয়াটা কোনো সমাধান’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যাট হাতে খারাপ সময় কাটাচ্ছেন, রান স্পর্শ করছে না দুই অংক। চারদিকে সমালোচনার ঝড়। প্রশ্ন উঠেছিল অধিনায়কত্ব নিয়ে, দায়িত্ব থেকেই সরে দাঁড়িয়েছেন মুমিনুল হক। তবুও, ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্টেও আবারো ব্যাট হাতে ব্যর্থ তিনি।

প্রথম টেস্ট শেষে দলের নতুন অধিনায়ক সাকিব আল হাসান বলেছিলেন, মুমিনুলের বিরতি নেয়ার প্রয়োজন হলে তিনি নিতে পারেন। তবে, অফ-ফর্ম কাটাতে খেলা থেকে বিরতি নেয়াকে কোনো কার্যকর উপায় বলে মনে করেন না মুমিনুলের কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

“আমি মনে করি না, বিরতি নেয়াটা কোনো সমাধান। মূল জিনিসটি হলো, ভালো পারফরম্যান্স করার জন্য তাকে কঠোর পরিশ্রম করতে হবে এবং এখন আমাদের খুঁজে বের করতে হবে কোন ক্ষেত্রে তাকে কাজ করতে হবে। কারণটা যদি খুঁজে না পাওয়া যায় তবে সব পরিশ্রম নিরর্থক। যারা অফ-ফর্মের সাথে লড়াই করে তারা মূলত কৌশলগত সমস্যায় ভোগে”- ‘ক্রিকবাজ’কে দেয়া এক সাক্ষাৎকারে জানান সালাউদ্দিন।

অবশ্য দীর্ঘদিন রানখরায় ভোগা মুমিনুল আসলেই কোন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছে তা দ্রুতই বের করা উচিত বলেই মনে করেন এই কোচ। এ প্রসঙ্গে তিনি বলেন, “তবে মুমিনুলের জন্য এই সময়ে এটা মানসিক সমস্যা হতে পারে। যদি এটা একটা কৌশলগত সমস্যা হয় তবে আমি মনে করি, সে শীঘ্রই তার ফর্মে ফিরে আসবে। তবে এটা যদি মানসিক হয়, তবে অবশ্যই অনেক কাজ করতে হবে। সে তাড়াতাড়ি আউট হয়ে যাচ্ছে, আমার মনে হয় তার ব্যাটিংয়ে কিছু কৌশলগত সমস্যা হতে পারে।”

সালাউদ্দিন আরও মনে করেন, ‘মুমিনুল তার স্বাভাবিক স্ট্রাইক রেটে রান করছেন না এবং রান করার পরিবর্তে উইকেটে থাকার জন্য বেশি উদ্বিগ্ন বলে মনে হচ্ছে। সালাহউদ্দিনের বিশ্বাস, ‘মিমি’র স্বাভাবিক খেলাটাই ছন্দে ফিরে আসার সেরা উপায় হবে।

তার মতে, “বিভিন্ন লোক বিভিন্ন মতামত দেবে। আমি মনে করি মুমিনুল যেভাবে ব্যাট করতে চায়, সেভাবেই খেলতে হবে। একজন ফিফটি করতে পারে কিন্তু সে যদি স্বাচ্ছন্দ্যে না খেলে তাহলে ছন্দে ফিরতে পারে না। আমি অনুভব করি যে তার জন্য কী গুরুত্বপূর্ণ। আমি মনে করি তার সমস্যা খুঁজে বের করা এবং সে অনুযায়ী খেলা উচিত। কিছু সময়ের জন্য ব্যর্থ হলেও আমি মনে করি না এটা কোনো সমস্যা হবে, যতক্ষণ না সে তার স্বাভাবিক খেলাটা খেলতে পারে।’

Advertisement
Share.

Leave A Reply