fbpx

আরও ১৬ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি

Pinterest LinkedIn Tumblr +

বেসরকারি তিন প্রতিষ্ঠানকে আরও ১৬ হাজার মেট্রিক টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার। এর মধ্যে আছে ১৩ হাজার টন সেদ্ধ চাল এবং ৩ হাজার টন আতপ চাল। গত বুধবার (২২ সেপ্টেম্বর) খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে চাল আমদানি প্রসঙ্গে এ চিঠি দেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে- রংপুরের মেসার্স সিটি ফ্লাওয়ার মিল, ঢাকার বাংলাদেশ এডিবল অয়েল লি. এবং কুষ্টিয়ার রশিদ অ্যাগ্রো ফুড প্রোডাক্টস লি.। এসব প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ৫ ভাগ ভাঙাদানা বিশিষ্ট নন বাসমতি সেদ্ধ চাল ও আতপ চাল আমদানির জন্য বরাদ্দ দেওয়া হয়।

শর্তে বলা হয়, বরাদ্দ আদেশ জারির ১০ দিনের মধ্যে এলসি খুলতে হবে। এ সংক্রান্ত তথ্য (বিল অব এন্ট্রিসহ) খাদ্য মন্ত্রণালয়ে তাৎক্ষণিকভাবে ই-মেইলের মাধ্যমে ([email protected]) অবহিত করতে হবে।

আগামী ১৪ অক্টোবরের মধ্যে বরাদ্দ পাওয়া আমদানিকারকদেরকে সমুদয় চাল বাংলাদেশে বাজারজাত করতে হবে। বরাদ্দের অতিরিক্ত আইপি ইস্যু বা জারি করা যাবে না বলেও শর্তে জুড়ে দেওয়া হয়েছে।

সেখানে আরও বলা হয়, আমদানি করা চাল সত্ত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনরায় প্যাকেটজাত করা যাবে না। প্লাস্টিক বস্তায় আমদানি করা চাল বিক্রয় করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে ব্যাংকে এল.সি খুলতে ব্যর্থ হলে বরাদ্দ আদেশ বাতিল বলে গণ্য হবে।

Share.

Leave A Reply