fbpx
BBS_AD_BBSBAN
৫ই ডিসেম্বর ২০২২ | ২০শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

আলু স্বস্তি দিলেও ভোগাচ্ছে ডিম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত সেপ্টেম্বর থেকে আকাশ ছোঁয়া দামে বিক্রি হওয়া আলু  এবার মধ্যবিত্তদের নাগালে আসতে শুরু করেছে। সপ্তাহ ব্যবধানে দামও কমতে শুরু করেছে আলুর। গেল সপ্তাহে ৪৫ টাকা দরে বিক্রি হওয়া আলু কেজিতে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৩৫ টাকায়। মূলত বাজারে নতুন আলুর সরবরাহ বাড়ায় এ দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

অন্যদিকে নাগালে আসতে করেছে শীতকালীন সবজি যেমন- ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা,শালগম ইত্যাদি। এখন বেশিরভাগ সবজি কেজি প্রতি ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। তবে সবজি বাজার স্বস্তি দিলেও বেড়েছে ডিমের দাম। সপ্তাহের ব্যবধানে ডজনপ্রতি ডিমের দাম বেড়েছে ৫ টাকা।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে শুক্রবার (১১ ডিসেম্বর) দেখা গেছে, বাজারে পুরাতন আলু কেজিতে বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকায়, গত সপ্তাহে যার দাম ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর নতুন আলু কেজিতে বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। গেল সপ্তাহে যার দাম ছিল ৫০ টাকা।

ব্যবসায়ীদের সঙ্গে এ প্রসঙ্গে কথা বলে জানা যায়, বাজারে এখন নতুন আলুর সরবরাহ বেড়েছে। ফলে নতুন আলুর প্রতি ক্রেতাদের ঝোঁক বেড়েছে। আর মূলত এজন্যই পুরাতন আলুর দাম বেড়েছে।

তবে নতুন করে ভোগাচ্ছে ডিম। সপ্তাহের ব্যবধানে ডজন প্রতি ডিমের দাম ৫ টাকা বেড়ে ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হচ্ছে।

মূলত ডিমের সরবরাহ কম থাকায় ডিমের দাম বেড়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

এদিকে সবজির বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহের মতো চলতি সপ্তাহেও শিমের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। ফুলকপি ও বাঁধাকপির পিস বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকায়। মুলা কেজি প্রতি ১০ থেকে ১৫ টাকা, বড় লাউ ৪০ টাকা, গাজর ৪০ থেকে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

পাশাপাশি বেগুন ৩০ থেকে ৪০ টাকা, উস্তে ৪০ থেকে ৫০ টাকা, ঢেঁড়স ৪০ থেকে ৫০ টাকা ও পটল ৩০ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

তবে এখনো চড়াও পাকা টমেটো ও বরবটির বাজার। পাকা টমেটো ৮০ থেকে ১০০ আর বরবটি ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

অন্যদিকে কমেছে পেঁয়াজের দামও। দেশি পেঁয়াজ কেজি প্রতি ৫০ থেকে ৬০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে যার দাম ছিল ৬০ থেকে ৬৫ টাকা। আর আমদানিকৃত পেঁয়াজ ৩০ থেকে ৪০ কেজিতে পাওয়া যাচ্ছে। কাঁচামরিচ কেজিতে বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকায়।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা গেছে, মূলত বাজারে সবজির সরবরাহ বাড়ায় সাধারণ মানুষের নাগালে এসেছে এই সবজি বাজার। এখন সাশ্রয়ী দামেই ক্রেতারা শিম, আলু, ফুলকপি, লাউ, বাঁধাকপি কিনতে পারছেন। তবে টমেটো ও গাজরের দাম একটু চড়া। কিছুদিনের মধ্যেই তা নাগালের মাঝে আসবে বলে আশা প্রকাশ করছেন ব্যবসায়ীরা।

Advertisement
Share.

Leave A Reply