fbpx

আসছে ঘূর্ণিঝড় ‘বুরেভী’, বৃষ্টি ও শীত বাড়ার শঙ্কা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে ‘বুরেভী’ নামে একটি ঘূর্ণিঝড়। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় এই ঝড় সৃষ্টি হয়েছে বলে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর সূত্রে জানা গেছে।

বুধবার (২ ডিসেম্বর) সকালে আবহাওয়া অফিস জানায়, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ঘূর্ণিঝড় এ রূপ নিয়েছে। ‘বুরেভী’ বুধবার সকাল ৬ টায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। তবে ধীরে ধীরে এটি আরও ঘনীভূত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আপাতত উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

গেল মাসের শেষ সপ্তাহে বঙ্গোপসাগরে ‘নিভার’ নামে আরও একটি ঘূর্ণিঝড় তৈরি হয়েছিল। তবে ভারতের তামিলনাডু ও তৎসংলগ্ন এলাকায় এর প্রভাব পড়লেও বাংলাদেশে পড়েনি। এর আগের মাসে অর্থাৎ অক্টোবরেও বঙ্গোপসাগরে আরেকটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল। কিন্ত শেষ পর্যন্ত তা ঘূর্ণিঝড়ে রূপ না নিলেও সেটির প্রভাবে বাংলাদেশে বেশ বৃষ্টি হয়েছিল।

আবহাওয়া অধিদপ্তর থেকে বুধবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে শেষরাত থেকে ভোর পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। ফলে শীত অনুভূত হবে বেশি। তবে আগামী ৩ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়।

Advertisement
Share.

Leave A Reply