fbpx

ইউটিউবে যোগ হলো নতুন ছয় ফিচার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তরুণ প্রজন্মের কাছে সবচেয়ে জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফরম ইউটিউবে যুক্ত হয়েছে নতুন ছয় ফিচার। মূলত ব্যবহারকারীদের চাহিদার প্রতি খেয়াল রেখে গুগল এই ফিচার যুক্ত করেছে। অ্যাপটির হালনাগাদ সংস্করণের ব্যবহারকারীরা এসব ফিচার উপভোগ করতে পারবেন। তাহলে আর দেরি কেনো, চলুন নতুন এই ফিচারগুলো সম্পর্কে জেনে নেই।

ভিডিও চ্যাপটারস

কিছুদিন আগে ইউটিউব অ্যাপে ‘ভিডিও চ্যাপটারস’ ফিচারটির দেখা মিললেও এবার আনুষ্ঠানিকভাবে সব ডিভাইসের জন্য যুক্ত করা হয়েছে। এই ফিচারে কনটেন্ট ক্রিয়েটররা ডেসক্রিপশনে ভিডিওর মধ্যকার বিভিন্ন অংশের টাইম স্ট্যাম্প যোগ করতে পারবেন। শুধু তাই নয়, এ ফিচারের মধ্য দিয়ে চাইলেই ব্যবহারকারীরা খুব সহজে ভিডিওর বিভিন্ন অংশ স্কিপও করতে পারবে।

স্ট্রিমভিত্তিক ইউআই

অটো প্লে ফিচারটিকে ইউটিউব এবার অনেকটাই স্ট্রিমভিত্তিক বানিয়ে দিয়েছে। ফলে এখন থেকে এই অটো প্লে অপশনটি আলাদাভাবে ভিডিওর নিচে নয়, বরং ভিডিও প্লেয়ারের একদম উপরের কোণায় দেখা যাবে। আর ব্যবহারকারীরা খুব সহজেই অটো প্লে­ চালু বা বন্ধ করতে পারবে।

শর্টস

ইউটিউবের সংক্ষিপ্ত ভিডিও নিয়ে ‘শর্টস’ নামের আলাদা একটি ফিচার করা হয়েছে। এখানে প্রদর্শিত ভিডিওগুলোর সময়সীমা সর্বোচ্চ ১৫ সেকেন্ডের হবে। এছাড়া ভিডিওর নিচে যে চ্যানেল থেকে আপলোড করা হয়েছে, তার নাম ও সাবস্ক্রাইব বাটন দেখা যাবে।একইসঙ্গে নিচের দিকে স্ক্রল করে ভিডিও পরিবর্তন করা যাবে।

বেডটাইম রিমাইন্ডার

এই ফিচারটি রাত জেগে ইউটিউব দেখা ব্যবহারীদের জন্য বেশ ফলপ্রসু। এটি ব্যবহার করে যে কেউ নির্দিষ্ট সময় বেঁধে দিয়ে ইউটিউব দেখতে পারবে। আর বেঁধে দেওয়া সময়ে ইউটিউব অ্যাপই জানিয়ে দেবে তার ঘুমানোর সময় হয়েছে।

এই রিমাইন্ডার সেট করতে ইউটিউব অ্যাপের সেটিংস থেকে জেনারেল সেকশনে প্রবেশ করলে ‘রিমাইন্ড মি হোয়েন ইট ইজ বেডটাইম’ অপশনটি দেখা যাবে। সেখান থেকে ঘুমের সময় নির্ধারণ করে দেওয়া যাবে। ওই সময়ে যদি ব্যবহারকারী ইউটিউব অ্যাপ ব্যবহার করে ইউটিউব দেখে, তবে অ্যাপই জানাবে যে ঘুমানোর সময় হয়েছে।

কার্ডস

আগে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের ডানদিকের কোনায় ‘কার্ডস আইকন’ দেখা যেত। যেখান থেকে ভিডিও আপলোডকারীর করা সাজেস্টেড ভিডিওগুলো দেখা যেত। কিন্ত নতুন এই আপডেটে বদলে গেছে কার্ডসের অবস্থান। এখন থেকে ইউটিউব অ্যাপের ভিডিও প্লেয়ারের থ্রি-ডট মেন্যুতে প্রবেশ করলে কার্ডস বা সাজেস্টেড ভিডিও দেখার অপশন দেখা যাবে।

নতুন জেশ্চার

নতুন এই ফিচারের মাধ্যমে সহজেই ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দার আকার পরিবর্তন করা যাবে। ভিডিও দেখার সময় ডিভাইসের পর্দা পোর্ট্রেট মোডে থাকলে ভিডিওর ডান বা বাঁ পাশে ওপর দিকে সোয়াইপ করলে ভিডিও প্লে মোড ল্যান্ডস্কেপে পরিবর্তিত হবে। আবার ল্যান্ডস্কেপ থেকে পোর্ট্রেটে যেতে চাইলে ভিডিওর ডান বা বাঁ পাশে নিচের দিকে সোয়াইপ করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply