fbpx

ইতিহাস গড়তে যাচ্ছেন কমলা হ্যারিস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে বুধবার শপথ নেবেন কমলা হ্যারিস। একই সাথে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ ও দক্ষিণ এশীয় আমেরিকান ভাইস প্রেসিডেন্ট হতে যাচ্ছেন তিনি।

ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের সামনে রয়েছে বড় চ্যালেঞ্জ। তবে কমলা প্রায়ই বলেন,- নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে তিনিই প্রথম, কিন্তু শেষ নন।

ক্ষমতা গ্রহণের পর, ওয়াশিংটনের উত্তর-পশ্চিমে যুক্তরাষ্ট্রের নাভাল অবজারভেটরির আলাদা একটি সাদা রঙের বাড়িতে থাকবেন কমলা হ্যারিস ও তাঁর স্বামী ডগ এমহফ। বাড়িটি হোয়াইট হাউসে কমলা হ্যারিসের কার্যালয়ের কাছে।

ইতিহাস বলে, যুক্তরাষ্ট্রে ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব খুব বেশি নয়। ফেডারেল সরকারের সংবিধানে ভাইস প্রেসিডেন্টের দায়িত্বের বিষয়টি অবহেলিত। তবে জো বাইডেন কাজের ক্ষেত্রে কমলা হ্যারিসকে যথেষ্ট গুরুত্ব দেওয়ার কথা বলেছেন। তিনি জানান, প্রশাসনে যাদের বাছাই করেছেন, তাঁদের প্রত্যেকের ব্যাপারে তিনি প্রথমে কমলা হ্যারিসের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিয়েছেন। কমলা হ্যারিস বাইডেনের মনোনীত মন্ত্রিসভার প্রত্যেক সদস্যদের সাক্ষাৎকার নিয়েছেন।

ধারণা করা হয়, নিজে ভাইস প্রেসিডেন্ট থাকাকালে যেমন ভূমিকা রেখেছিলেন, কমলা হ্যারিসকেও দায়িত্ব পালনের তেমন সুযোগ দেবেন বাইডেন।

Advertisement
Share.

Leave A Reply