fbpx

‘ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইতিহাস থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম কেউ মুছে ফেলতে পারবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (২০ মার্চ) বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে একথা বলেন প্রধানমন্ত্রী।

সভায় তিনি বলেন, ‘জাতির পিতার নাম মুছে ফেলার চেষ্টা করে আরেকজনকে মিথ্যা ঘোষক বানানো হয়েছিল। আজকে আপনারাই দেখেন- সেই ঘোষকের কোনো ঠিকানা নেই। বিশ্বনেতৃবৃন্দ এখন নিজেরাই প্রচার করছেন এবং অনেক জায়গায় রেজুলেশনে আনছেন যে, ২৬শে মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই স্বাধীনতার ঘোষণা দিয়েছেন।‘

দীর্ঘ সংগ্রামের পথ পাড়ি দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের যে স্বাধীনতা দিয়ে গেছেন, সেই স্বাধীন দেশেই তাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। শুধু হত্যা করা না, এই হত্যার পর ইতিহাস থেকে তার নামটাও মুছে ফেলার আপ্রাণ চেষ্টা করা হয়েছে বলে আলোচনা সভায় জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, ‘৭৫ সালের পর জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক দাঁড় করানো হল, স্বাধীনতার নায়ক বানানো হল, স্বাধীনতার ইতিহাস পাল্টে দেওয়া হল। এই বাংলাদেশে এমন একটা সময় ছিল, যখন বঙ্গবন্ধুর নামটা পর্যন্ত নেওয়া যেতো না।  তার নামটা নেওয়া যেন নিষিদ্ধ ছিল।‘

আওয়ামী লীগ যখন ক্ষমতায় ছিল না, তখন এই বাংলার আকাশ ‘কালো মেঘে ছেয়ে গিয়েছিল’ বলেও জানান প্রধানমন্ত্রী।

বঙ্গবন্ধুর নির্দেশিত পথেই বাংলাদেশ উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছে। তাই এই পথ অনুসরণ করেই ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে প্রতিষ্ঠা করার আশা ব্যক্ত করেন শেখ হাসিনা।

বগুড়ায় শস্যক্ষেতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি এবং তা গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে স্থান পাওয়ায় এর সাথে সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। পাশপাশি যে কৃষক শস্য ক্ষেতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি তৈরি করেছেন, তাকেও ধন্যবাদ জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন,’আমরা সত্যিই এই কৃষকের জন্য গর্বিত। একজন সাধারণ কৃষক তার যে চিন্তা, জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতি তার যে ভালোবাসা, আমাদের স্বাধীনতার প্রতি তার যে আন্তরিকতা- এই তো বাংলাদেশ। এই তো বাংলাদেশের মানুষ। যে মানুষের জন্য জাতির পিতা তার জীবটাকে উৎসর্গ করেছিলেন।‘

জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আয়োজিত বিভিন্ন ধরনের কর্মসূচি পালনের জন্য আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনকে নির্দেশ দেন তিনি। পাশাপাশি করোনা ভাইরাস মহামারীর প্রাদুর্ভাব দেখা দেওয়ায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেন।

Advertisement
Share.

Leave A Reply