fbpx
BBS_AD_BBSBAN
২২শে ফেব্রুয়ারি ২০২৪ | ৯ই ফাল্গুন ১৪৩০ | পরীক্ষামূলক প্রকাশনা

ইন্দোনেশিয়ার শরণার্থী শিবির থেকে কয়েক’শ রোহিঙ্গা নিখোঁজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ইন্দোনেশিয়ার আচেহ নামক প্রদেশের একটি অস্থায়ী শরণার্থী শিবির থেকে শত শত রোহিঙ্গা নিখোঁজ হবার খবর পাওয়া গেছে। নিখোঁজ রোহিঙ্গাদের প্রতিবেশী দেশ মালয়েশিয়ায় পাচার করা হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে । তথ্য সূত্র, আল-জাজিরা।

গত ২৮ জানুয়ারি বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার উপকূলীয় শহর লকসিয়েমাওয়ের রোহিঙ্গা টাস্ক ফোর্সের প্রধান রিদওয়ান জামিলের ভাষ্য মতে, এই শত শত রোহিঙ্গারা কোথায় গেছে সে ব্যাপারে কিছুই জানেন না তারা।

রিদওয়ান জামিল আরও বলেন, রোহিঙ্গা শরণার্থীদের লক্ষ্য হচ্ছে পালিয়ে যাওয়া; তারা সামান্য একটু সুযোগ পেলেই পালিয়ে যায়। ওই শিবিরে এখন মাত্র ১১২ জন রোহিঙ্গা মুসলিম রয়েছেন। অথচ গত সেপ্টেম্বর মাস পর্যন্ত ওই শরণার্থী শিবিরে প্রায় ৪০০ রোহিঙ্গা ছিলেন।

ইন্দোনেশিয়ার পুলিশ সূত্র মতে, তারা অন্তত ১৮ জন রোহিঙ্গা শরণার্থীকে ওই শহর থেকে আটক করেছে। একই সঙ্গে সন্দেহভাজন আরও অন্তত এক ডজন পাচারকারীকেও সুমাত্রা দ্বীপের মেদান শহর থেকে আটক করা হয়। সাধারণত সুমাত্রা দ্বীপের এই পয়েন্ট দিয়ে ইদানিং মালয়েশিয়াতে মানুষ পাচার করা হচ্ছে।

মিয়ানমারের অত্যাচারে টিকতে না পেরে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশ আশ্রয় নিতে বাধ্য হয়েছে। এছাড়া জীবনের ঝুঁকি নিয়ে সাগর পাড়ি দিয়ে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে তারা আশ্রয় নেওয়ার চেষ্টা করছেন।

Advertisement
Share.

Leave A Reply