fbpx

ইন্দোনেশিয়ার কারাগারে আগুনে পুড়ে ৪১ বন্দির মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +

ইন্দোনেশিয়ার পশ্চিমে বেনটেন প্রদেশে একটি কারাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই ঘটনায় কমপক্ষে ৪১ বন্দির আগুনে পুড়ে মৃত্যু হয়েছে। আর আহত হয়েছেন ডজনেরও বেশি মানুষ।

আজ বুধবার (৮ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম আল-জাজিরা দেশটির সরকারের মুখপাত্র ও মিডিয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, গতকাল মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কাছে অবস্থিত টাঙ্গেরাং শহরের টাঙ্গেরাং কারাগারের সি ব্লকে আগুন লাগে। পরে রাত দুইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। এ ঘটনায় আহতদের দু’টি হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং যারা অক্ষত রয়েছেন তাদেরকে কারাগার কমপ্লেক্সে আলাদা ব্যবস্থায় রাখা হয়েছে।

ইন্দোনেশিয়ার কারাগারে আগুনে পুড়ে ৪১ বন্দির মৃত্যু

ছবি: রয়টার্স

অগ্নি নির্বাপন বিভাগের তদন্তকারীরা বলছেন, প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে এই অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটতে পারে। তবে, এখনো নিশ্চিত করে আগুন লাগার কারণ জানা যায়নি। তা অনুসন্ধান করা হচ্ছে বলে জানান তিনি।

দেশটির আইন ও মানবাধিকার মন্ত্রণালয়ের মুখপাত্র রিকা অপ্রিয়ন্তি জানান, কারাগারের ওই ব্লকে মাদক সংক্রান্ত মামলার আসামিদের রাখা হতো। সেখানে ১২২ জন বন্দির ধারণক্ষমতা ছিল। তবে, আগুন লাগার সময় সেখানে কতজন বন্দি ছিলো তা জানা না গেলেও আগুন ছড়িয়ে পড়ার পর সেখানে বন্দিদের অতিরিক্ত ভিড় লক্ষ্য করা গেছে বলে জানান অপ্রিয়ন্তি।

দেশটির সরকারের চলতি সেপ্টেম্বর মাসের একটি তথ্য অনুযায়ী, টাঙ্গেরাং শহরের কারাগারে ৬০০ বন্দিকে রাখার জায়গা থাকলেও সেখানে দুই হাজারেরও বেশি বন্দিকে রাখা হয়েছিল।

উল্লেখ্য, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার কাছে অবস্থিত টাঙ্গেরাং শহর শিল্প-কারখানা ও নির্মাণ শিল্পের কেন্দ্র হিসেবে পরিচিত।

Share.

Leave A Reply