fbpx

ইয়োগায় মুক্তি

Pinterest LinkedIn Tumblr +

ভারতীয় উপমহাদেশে ‘ইয়োগা’ একটি পরিচিত শব্দ। এই অঞ্চলের মানুষ যুগ যুগ ধরে নিজেদের সুস্থ রাখার জন্য ইয়োগার দ্বারস্থ হয়ে আসছে। এমনকি এই অত্যাধুনিক সময়ে এসেও পৃথিবীব্যাপী ইয়োগার চাহিদা বেড়েছে। কারণ, ইয়োগা শুধু ফিট রাখে শরীরকে এটাই শেষ কথা নয়, ইয়োগা মানসিক সুস্থতা দেয়, মন শান্ত রাখে, মনের যত ক্লেশ, যত ক্লান্তি আছে দূর করতে সাহায্য করে। তাই উপমহাদেশের বাইরেও এখন মানুষ জিম বা সাধারণ এক্সারসাইজের পাশাপাশি ইয়োগার দ্বারস্থ হচ্ছে।

ইয়োগায় মুক্তি

ইয়োগা করুন, সুস্থ থাকুন। ছবি: সংগৃহীত

ইয়োগার প্রভাব:

ইয়োগা ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে, ঘুমের সমস্যা দূর করে। যাদের ব্যাক পেইন আছে তাঁরা খুব ভালো ফল পাবেন ইয়োগা করলে। বাতের ব্যথা, মাথা ব্যথা কমাতে সাহায্য করে ইয়োগা। শরীরের নমনীয়তা বাড়ায়, মাসলের শক্তি বৃদ্ধি করে ও মেটাবোলিজম বাড়াতে সাহায্য করে, ওজন কমাতে সাহায্য করে।

মানসিক সুস্থতা:

ইয়োগা সবচেয়ে কার্যকর প্রভাব রাখে মানসিক সুস্থতার উপর। মানসিক সুস্থতা নিশ্চিত করতে এর জুড়ি মেলা ভার। মানসিক স্ট্রেস দূর করতে ইয়োগা হতে পারে মোক্ষম অস্ত্র। জীবনের ধারণাই পালটে দেবে ইয়োগা। মনকে শান্ত করে আপনাকে দেবে এক ফুরফুরে অনুভূতি।

ইয়োগায় মুক্তি

ইয়োগা আপনার মনকে শান্ত রাখবে। ছবি: সংগৃহীত

যারা প্রথম ইয়োগা শুরু করেছেন বা করার কথা ভাবছেন তারা একটু সচেতন থাকবেন। কারণ, না বুঝে ভুল ট্রেনিং এ আপনি ইয়োগা করলে বিপত্তি ঘটতে পারে যে কোনো সময়। সবচেয়ে ভালো শুরুটা করতে পারেন একজন ভালো ট্রেইনারের মাধ্যমে। যখন আপনি শিখে যাবেন পুরোপুরি, তখন নিজে নিজেই প্রাকটিস করতে পারবেন। আর নিয়মিত ইয়োগা করলে আপনি নিজেই নিজের শারীরিক ও মানসিক পরিবর্তন বুঝতে পারবেন। তাই, আর দেরি নয়। আজ থেকেই শুরু করুন, সুস্থ থাকুন।

Share.

Leave A Reply