fbpx

‘ই-পর্যটন ভিসা চালু করবে ভারত’  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারত খুব দ্রুত ই-পর্যটন ভিসা চালু করবে বলেছেন দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য ও সমাজকল্যাণমন্ত্রী হর্ষবর্ধন। এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার তিনি এ ভিসা চালুর বিষয়ে আশ্বাস দেন।

এরই মধ্যে ভারত মেডিকেল ভিসা দেওয়া শুরু করেছে এবং অতি শীঘ্রই ই–পর্যটন ভিসা চালু করা হবে বলে তিনি এই সম্মেলনে জানান।

হর্ষবর্ধন বলেন, ‘মূলত চিকিৎসা ভ্রমণ বাড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।’

করোনার জন্য দেশটিতে চিকিৎসা ভ্রমণ অনেকাংশে কমে গেছে। ভারতীয় গণমাধ্যম দ্য মিন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উন্নত স্বাস্থ্যসেবা সুবিধা বিশ্বে ভারতের চিকিৎসা পর্যটনের চাহিদা বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে হর্ষবর্ধন বলেন,  ‘ভারত বরাবরই একটি জনপ্রিয় পর্যটনকেন্দ্র। তবে কয়েক বছর ধরে এটি চিকিৎসা পর্যটনের জন্য একটি শীর্ষস্থান হিসেবে চিহ্নিত হয়েছে। ভারতে স্বাস্থ্যসেবা শিল্পের ব্যাপক অগ্রগতি হয়েছে, যা বিশ্বের অন্যতম সেরাদের তুলনীয়। আমাদের শিক্ষাব্যবস্থায় বিশ্বমানের চিকিৎসক, নার্স ও প্যারামেডিকেল স্টাফ তৈরি হচ্ছে, যা এখন বিশ্বজুড়ে স্বীকৃত। এমনকি অনেক জায়গায় ভারতকে বিশ্বের ফার্মাসি বলা হয়। ভারত ওষুধের অন্যতম বৃহৎ প্রস্তুতকারক দেশ এবং বিশ্বজুড়ে ভ্যাকসিনের একটি বড় অংশ সরবরাহ করে।‘

‘চিকিৎসা পর্যটনকে আরও উৎসাহিত করার জন্য আমরা এরই মধ্যে মেডিকেল ভিসা প্রদান শুরু করেছি। আর শিগগিরই ই-পর্যটন ভিসার পাশাপাশি নির্ধারিত আন্তর্জাতিক বিমানগুলো পুনরায় চালু করার পরিকল্পনা করেছি বলেও উল্লেখ করেন তিনি।

২০২০ সালে ভারতে চিকিৎসা পর্যটন শিল্পে ৯০০ কোটি ডলার আয় হবে বলে আশা করা হয়েছিল। কিন্ত করোনার কারণে সেই লক্ষ্য পূরণ করা সম্ভব হয়নি। আর করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পর্যটন ভিসার ওপরও নিষেধাজ্ঞা দেয় ভারত। যা এখনও বহাল আছে।

Advertisement
Share.

Leave A Reply