fbpx
BBS_AD_BBSBAN
৮ই ডিসেম্বর ২০২২ | ২৩শে অগ্রহায়ণ ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

ই-পাসপোর্ট পাচ্ছেন গ্রীসে বসবাসরত বাংলাদেশিরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গ্রিসের এথেন্সে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সোমবার তিনি এই কার্যক্রমের উদ্বোধন করেন বলে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু।

এথেন্স থেকে দূরে বসবাসকারী প্রবাসীরা যেন সহজে পাসপোর্টের জন্য আবেদন করতে পারেন, সে জন্য ই-পাসপোর্ট আবেদনের যন্ত্রপাতিসহ একটি মোবাইল ইউনিট রাষ্ট্রদূতের কাছে হস্তান্তর করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রিসের বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত সভায় মন্ত্রী বলেন, প্রধামন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক মুজিব বর্ষে ই-পাসপোর্ট সাধারণ জনগণের হাতে তুলে দেওয়া হয়েছে। বর্তমানে ৭৩টি বিদেশি মিশনে এমআরপি ও এমআরভি সেবা চালু রয়েছে। এখন পর্যন্ত ৩ কোটি ১১ লাখ ১০ হাজার এমআরপি ইস্যু করা হয়েছে এবং ১৬ লাখ ১৯ হাজার এমআরভি ইস্যু করা হয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের সব পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট ইস্যু করা হচ্ছে। এ পর্যন্ত ১০ লাখ ৬২ হাজার ই-পাসপোর্ট দেওয়া হয়েছে। ই-পাসপোর্ট বাংলাদেশের জনগণের জন্য মুজিব বর্ষের উপহার বলেও জানান মন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে মন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে মতবিনিময় করেন।

সভাপতির বক্তব্যে পাসপোর্ট ও ইমিগ্রেশন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ূব চৌধুরী বলেন, ‘গ্রিসপ্রবাসী বাংলাদেশিদের পাসপোর্টসংশ্লিষ্ট সমস্যা সমাধানের জন্য কাজ করে যাচ্ছি।’

এর আগে গত ৫ সেপ্টেম্বর প্রথম বৈদেশিক মিশন হিসেবে জার্মানির বার্লিনে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রম উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

Advertisement
Share.

Leave A Reply