fbpx

ঈদের ছুটিতে সাইবার হামলা ঠেকাতে সতর্ক থাকার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দক্ষিণ এশিয়ায় সাইবার দুর্বৃত্তদের হামলা ও গতিবিধির পরিপ্রেক্ষিতে ঈদের ছুটিতে বাড়তি সতর্কতা জারি করেছে বিজিডি ই-গভ সার্ট। শুক্রবার সরকারের সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা প্রকল্প বিজিডি ই-গভ সার্ট এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারি করেছে।

প্রকল্প পরিচালক মোহাম্মদ সাইফুল আলম খানের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে চলতি ঈদের ছুটিতে গুরুত্বপূর্ণ তথ্য পরিকাঠামো, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবাসহ সব ধরনের সরকারি-বেসরকারি সংস্থার নিরাপত্তা নিশ্চিতে তাদের অবকাঠামোতে যেকোনো সন্দেহজনক কার্যকলাপের জন্য উল্লেখযোগ্য কিছু হুমকির বিষয়ে সতর্ক করেছে।

বিজিডি ই-গভ সার্ট দেশের সাইবার জগতের জন্য ঝুঁকিপূর্ণ উল্লেখযোগ্য যেসব হুমকি কথা জানিয়েছে—গত মার্চে বাংলাদেশের একটি সংস্থা ‘মানি মেসেজ’ নামের একটি র‍্যানসমওয়্যার সাইবার আক্রমণের শিকার হয়েছে। চলতি এপ্রিলে একটি ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠান লকবিট র‍্যনসামওয়্যার আক্রমণ শিকার হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, দেশের কিছু প্রতিষ্ঠানকে ‘ডি ডস’ (ডিস্ট্রিবিউটেড ডিনায়েল অব সার্ভিস) আক্রমণ লক্ষ করা গেছে। যেখানে ডিএনএস, এনটিপি, এসএনএমপির মতো নেটওয়ার্ক উন্মুক্ত হয়ে যেতে পারে। সার্ট তাদের নিয়মিত পর্যবেক্ষণ কার্যক্রমে কিছু এপিটি (অ্যাডভান্সড প্রেজিস্টেন্ট থ্রেট) শনাক্ত করতে পেরেছে, যারা বাংলাদেশকে তাদের লক্ষ্য বানিয়েছে। এ ছাড়া ‘আনোনিমাস সুদান’ নামে একটি এপিটি গ্রুপ কিছু ভারতীয় প্রতিষ্ঠানকে লক্ষ্য বানিয়েছে। পাশাপাশি দক্ষিণ এশিয়ার দেশগুলো ডি ডস আক্রমণের হুমকিতে রয়েছে। সরকারি সব সংস্থা এবং আর্থিক প্রতিষ্ঠানগুলোকে নিজেদের অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিত করতে কিছু ব্যবস্থা গ্রহণের অনুরোধ করেছে বিজিডি ই-গভ সার্ট। নিজেদের অবকাঠামো ২৪ ঘণ্টাই কঠোর নজরদারির মধ্যে রাখতে হবে, বিশেষ করে অফিসসূচির বাইরের সময়টাতে বাড়তি নজর দিতে হবে। ডিএনএস, এনটপিসহ মিডলবক্সেস নেটওয়ার্ক যেন সুরক্ষিত থাকে এবং কোনোভাবেই যেন তা ইন্টারনেটে ছড়িয়ে না যায়।

এছাড়া কর্মীদের মধ্যে সঠিক তথ্য এবং সাইবার নিরাপত্তা-সংক্রান্ত সচেতনতা প্রশিক্ষণ নিশ্চিত করার কথা বলা হয়েছে। এ ছাড়া গ্রাহকেরা এবং ভোক্তারা যদি কোনো অসংগতি বা সন্দেহজনক কিছু দেখেন, তবে তা জানানোর জন্য পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানানো হয়। সন্দেহজনক কিছু নজরে এলে সঙ্গে সঙ্গে বিজিডি ই-গভ সার্টকেও জানাতে বলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply