fbpx

উত্তরবঙ্গের পাঁচ জেলায় ১ কোটি ৩ লাখ কেজি চা উৎপাদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০ সালে দেশের পঞ্চগড়সহ উত্তরবঙ্গের পাঁচ জেলায়  ১ কোটি ৩ লাখ কেজি চা উৎপাদিত হয়েছে। এসব অঞ্চলের সমতলের ১০টি চা বাগান এবং সাত হাজারের বেশি ক্ষুদ্র চা চাষির বাগান থেকে এই চা উৎপাদিত হয়েছে। পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ড কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বছরজুড়ে দেশে চায়ের জাতীয় উৎপাদন হয়েছে ৮৬ দশমিক ৩৯ মিলিয়ন কেজি। এর মধ্যে উত্তরাঞ্চলের এসব বাগান থেকে ১১ দশমিক ৯২ শতাংশ উৎপাদিত হয়েছে বলে সূত্রে জানা গেছে।

পঞ্চগড় আঞ্চলিক চা বোর্ড থেকে জানা গেছে, ২০২০ সালে উত্তরবঙ্গের পঞ্চগড়, ঠাকুরগাঁও, লালমনিরহাট, দিনাজপুর ও নীলফামারী জেলার চা বাগানে মোট ১০ হাজার ১৭০ দশমিক ৫৭ একর জমিতে চা চাষ হয়েছে। এসব বাগান থেকে পাঁচ কোটি ১২ লাখ ৮৩ হাজার ৩৮৬ কেজি সবুজ চা-পাতা তোলা করা হয়েছে। এর মধ্যে পঞ্চগড় ও ঠাকুরগাঁওয়ের ১৮টি কারখানা থেকে সংগ্রহ করা হয়েছে ১ কোটি তিন লাখ কেজি চা।

পঞ্চগড় চা বোর্ডের আঞ্চলিক অফিস থেকে জানা গেছে, পঞ্চগড় জেলায় ১৮টি কারখানা চা উৎপাদন করছে। পাশাপাশি এসব কারখানায় ঠাকুরগাঁও, লালমনিরহাট, দিনাজপুর ও নীলফামারী জেলার কাঁচা চা পাতাও নিয়ে আসা হয়। ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত এসব চা কারখানায় চা উৎপাদন হয়েছে। আপাতত চা পাতা উত্তোলন বন্ধ রয়েছে। চলতি বছরের মার্চ মাসে চা উৎপাদন মৌসুম শুরু হলে আবারও এসব বাগান থেকে চা পাতা তোলা শুরু হবে।

Advertisement
Share.

Leave A Reply