fbpx

এইচএসসিতে পাশ শতভাগ, জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পরীক্ষা ছাড়াই এবার প্রকাশিত হলো এইচএসসি ও সমমানের পরীক্ষার মূল্যায়নের ফল। এবারের পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী পাশ করেছেন।

দেশে মোট এইচএসসি ও সমমানের পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন পরীক্ষার্থী। এটি মোট পরীক্ষার্থীর ১১ দশমিক ৮৩ শতাংশ।

এইচএসসিতে পাশ শতভাগ, জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন

ছবি : সংগৃহীত

এর আগের বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ছিলেন ৭ হাজার ২৮৬ জন। যা মোট পরীক্ষার্থীর ৩ দশমিক ৫৪ শতাংশ। সে হিসেবে এক বছরে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে তিন গুণের বেশি। নয়টি সাধারণসহ সব বোর্ডের সমন্বয়ে ঘোষিত ফলাফলে এ তথ্য পাওয়া গেছে।

শনিবার (৩০ জানুয়ারি) এসএসসি ও জেএসসির গড় ফলের ভিত্তিতে এইচএসসির মূল্যায়নের ফল প্রকাশ করা হয়।

এইচএসসিতে পাশ শতভাগ, জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার সকালে রাজধানীর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ফলাফল ঘোষণার কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষাসচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান ও সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা।

এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ১১টি শিক্ষা বোর্ডের ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর অংশ নেয়ার কথা ছিল। পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ২০২০ সালের ১ এপ্রিল থেকে।

Advertisement
Share.

Leave A Reply