fbpx

এইচএসসির ফল প্রস্তত রয়েছে : শিক্ষামন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রস্তুত রয়েছে বলে সংসদকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মঙ্গলবার (১৯ জানুয়ারি) ফল প্রকাশের জন্য আইন সংশোধনের প্রস্তাব বিল উত্থাপনের সময় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এই পরীক্ষার ফল ইতোমধ্যে তৈরি হয়ে আছে। বিলটি পাস হলেই ফল প্রকাশ করা হবে।’

কোভিড-১৯ মহামারীর মধ্যে পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় বিকল্প মূল্যায়নের মাধ্যমে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের জন্য জাতীয় সংসদে আইন সংশোধনের প্রস্তাব উঠেছে।

শিক্ষামন্ত্রী এদিন ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (সংশোধন) বিল-২০২১ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড (সংশোধন) বিল- ২০২১ সংসদে উত্থাপন করেন।

পরে এক দিনের মধ্যে ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন বিল এবং বাকি দু’টি দু’দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

সংসদে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আমাদের প্রস্তুত রয়েছে। বিদ্যমান আইনে পরীক্ষা পূর্বক ফল প্রকাশ করতে হবে বলে নির্দেশনা দেয়া আছে। কিন্তু করোনার কারণে আমরা এবার পরীক্ষা নিতে পারিনি। তাই বিশেষ পদ্ধতিতে ফলাফল দিতে চাচ্ছি। এজন্য আইনটি সংশোধন প্রয়োজন। মহান সংসদ থেকে আইনটি পাস করে দিলেই দ্রুততার সঙ্গে আমরা ফল প্রকাশ করতে পারব।’

এর আগে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছিলেন, এই বিল সংসদের অনুমোদন পেলে ২৮ জানুয়ারির মধ্যে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের চেষ্টা করা হবে।

Advertisement
Share.

Leave A Reply