fbpx

একনেক বৈঠকে ১০ প্রকল্পের অনুমোদন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ৭ হাজার ৪৪৭ কোটি ৭ লাখ টাকার ১০ প্রকল্প অনুমোদন দিয়েছে। মঙ্গলবার (৭ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ প্রকল্পগুলো অনুমোদন দেওয়া হয়।

এই প্রকল্পগুলোর মধ্যে সরকারি তহবিল থেকে ৩ হাজার ৬৮২ কোটি ২৮ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে ৩ হাজার ৬১০ কোটি ৯৮ লাখ এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ১৫৩ কোটি ৮১ লাখ টাকা ব্যয় করা হবে।

একনেক সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম প্রকল্পগুলোর বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

এই ১০ প্রকল্প হলো- নৌ পরিবহন মন্ত্রণালয়ের ৩৩৪ কোটি টাকা ব্যয়ে মোংলা বন্দর থেকে চাঁদপুর-মাওয়া-গোয়ালন্দ হয়ে পাকশী পর্যন্ত নৌ-রুটের নাব্যতা উন্নয়ন, ১ হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকা ব্যয়ে কুমিল্লা সিটি করপোরেশনের সমন্বিত অবকাঠামো উন্নয়ন,  ৩১ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) আওতায় চট্টগ্রাম ও রাজশাহীতে ক্রীড়া স্কুল প্রতিষ্ঠা,  ৪৫৬ কোটি ৯ লাখ টাকা ব্যয়ে সিলেট, বরিশাল, রংপুর, রাজশাহী এবং ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন অ্যান্ড  প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন,  ৭১৩ কোটি টাকা ব্যয়ে প্রতি জেলা ও উপজেলায় একটি করে ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন, ১৩ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে আইসিটি অবকাঠামো মানবসম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন প্রকল্প, ২ হাজার ৫৪১ কোটি ৬৪ লাখ টাকা ব্যয়ে ডিজিটাল গভর্নমেন্ট ও অর্থনীতি সমৃদ্ধিকরণ প্রকল্প, সেচ অবকাঠামো পুনর্বাসন প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৩২২ কোটি ৯৯ লাখ টাকা, ১ হাজার ১৮২ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার অ্যান্ড  ওয়াটার ম্যানেজমেন্ট এবং বৃহত্তর নোয়াখালী জেলার পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে  ৩১৩ কোটি টাকা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, এলডিসি উত্তরণে যে সংস্থা জাতিসংঘের সেই কমিটিকে ধন্যবাদ জানানো হয়েছে। তিনি বলেন, ‘গত মাসে জাতিসংঘ আমাদের দ্বিতীয়বার সুপারিশ করেছে। এলডিসি উত্তরণে তিনটি সূচকে আমরা “এ প্লাস” পেয়ে পাস করেছি।’

তিনি করোনার নতুন ভ্যারিয়েন্টের বিষয়ে সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘এখন ওমিক্রন মোকাবিলায় সবাইকে সর্তক থাকতে হবে। বিশেষ করে মাস্ক পড়তে হবে।’

Advertisement
Share.

Leave A Reply