fbpx

একুশে গ্রন্থমেলা বাতিল নয়, শুরুর তারিখ নিয়ে অনিশ্চয়তা

Pinterest LinkedIn Tumblr +

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বিবিএস বাংলা’কে বলেছেন, অমর একুশে গ্রন্থমেলা বাতিল নয়, স্থগিত করা হয়েছে। কবে এ আয়োজন শুরু করা যাবে সে সিদ্ধান্ত সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করেই নির্ধারণ করা হবে।

রবিবার (১৩ ডিসেম্বর) বিকালে বিবিএস বাংলা’র সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘ভার্চুয়াল নয়, প্রতিবার যেভাবে অনুষ্ঠিত হয়, সেভাবেই এ মেলার আয়োজন এবারও করা হবে। আমরা এর প্রস্তুতি নিচ্ছি।’

তিনি বলেন, কোভিড পরিস্থিতি নিয়ে সব কিছুর ভেতরই অনিশ্চয়তা আছে। তাই আমি বলেছি, গ্রন্থমেলার শুরুর তারিখ নিয়ে বাংলা একাডেমি ভাবছে। এটি মার্চেও অনুষ্ঠিত হতে পারে। সবই নির্ভর করবে করোনা পরিস্থিতির ওপর।

করোনাকালে ভাইরাসের গণসংক্রমণে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনা রয়েছে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, যদি দেশে অন্যান্য মেলা, বিভিন্ন হাট এসব অনুষ্ঠিত হতে পারে, তবে বইমেলাও হতে পারবে। এ বিষয়ে তিনি স্বাস্থ্য অধিদপ্তরকে অবহিত করেছেন বলে জানান।

অপরদিকে, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ গণমাধ্যমকে জানান, এবারও একুশে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে বইমেলা হবে। আর তা উদ্বোধন হবে ২১ ফেব্রুয়ারির আগেই। বাংলা একাডেমির মহাপরিচালকের প্রস্তাব অনুযায়ী পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি মিলে একটি তারিখ ঠিক করে লিখিতভাবে বাংলা একাডেমিকে দেয়া হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রকাশক বিবিএস বাংলা’কে বলেন, এখন পর্যন্ত প্রকাশনী সংস্থাগুলোকে একুশে বইমেলা আগের মতো অনুষ্ঠিত হবে তার কোন নিশ্চয়তা দেয়া হয়নি। আগামীকাল এ বিষয়ে পুরোপুরি সিদ্ধান্ত নেবার সম্ভাবনা রয়েছে বাংলা একাডেমির পক্ষ থেকে।

`শপিংমল খোলা থাকলে বইমেলা কেন হবে না?’

‘মহামারীকালে বাংলা একাডেমি দায়িত্বহীন হতে পারেনা’

বই মেলার ভাগ্য কি অনিশ্চিত!

Share.

Leave A Reply