fbpx
BBS_AD_BBSBAN
৩০শে সেপ্টেম্বর ২০২২ | ১৫ই আশ্বিন ১৪২৯ | পরীক্ষামূলক প্রকাশনা

এক ফোনকলে বিনামূল্যে অক্সিজেন পৌঁছে দিচ্ছে পুলিশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনা মহামারির মধ্যে দেশে মৃত্যুর অঞ্চল হিসেবে পরিচিতি পেয়েছে রাজশাহী। এই ভাইরাসের প্রভাবে মানুষ সবচেয়ে বেশি কষ্ট পায় শ্বাসকষ্টে। আর এই কষ্ট থেকে কিছুটা হলেও নিস্তার পাওয়ার জন্য সেখানে শ্বাসকষ্টে থাকা রোগীদের বিনামূল্যে অক্সিজেন সুবিধা দেওয়া হচ্ছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও সিটি করপোরেশনের পক্ষ থেকে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে জানা গেছে, পুলিশের দেওয়া হটলাইনে ফোন করা মাত্রই মহানগরীর মধ্যে করোনা রোগীর বাসায় বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার পৌঁছে দেওয়া হচ্ছে। এরইমধ্যে, অক্সিজেন সুবিধা পেয়ে সুস্থ হয়ে উঠেছেন প্রায় দুই শ’র বেশি রোগী।

পুলিশ সূত্র আরও জানায়, তাদের সাথে এই দুঃসময়ে কাজ করছেন রাজশাহী সিটি করপোরেশনের ১৪ জনের একটি টিম। তারাও হটলাইনে ফোন পাওয়া মাত্রই অক্সিজেন সিলিন্ডার নিয়ে ছুটছেন রোগীর বাড়িতে। এতে কিছুটা হলেও করোনা রোগীর চাপ কমেছে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে।

রামেক হাসপাতালে গেল জুন মাস থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ৫৬০ জনের। এ সময় অনেকের শ্বাসকষ্ট দেখা দেওয়ায় প্রয়োজন হচ্ছে অক্সিজেনের।

এ বিষয়ে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক সংবাদমাধ্যমকে জানান, ‘এই দুঃসময়ে ২৩ হাজার টাকা দিয়ে একটা মানুষের পক্ষে অক্সিজেন সিলিন্ডার কেনা খুবই কষ্টসাধ্য। এই সেবার কারণে তারা অনেক উপকৃত হচ্ছেন।’

পাশাপাশি, রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনও সংবাদমাধ্যমকে বলেন, কেউ যদি রাত দুইটা-তিনটার দিকেও ফোন করে, তাহলে তখনও পিকআপে করে অক্সিজেন সিলিন্ডার তুলে নিয়ে রোগীর বাড়িতে গিয়ে একবারে সেট করে দেওয়া হচ্ছে।

বর্তমানে ৪১০টি অক্সিজেন সিলিন্ডার রয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ ও সিটি করপোরেশনের কাছে। আর ১ দশমিক ৬৩ ঘনমিটার অক্সিজেনের ধারণ ক্ষমতা রয়েছে ১০ লিটার সিলিন্ডারে, যার বাজারমূল্য ১৪ থেকে ১৫ হাজার টাকা।

মেট্রোপলিটন পুলিশের হটলাইন নম্বর ০১৩২০-০৬৩৯৯৮ এবং

সিটি কর্পোরেশনের হটলাইন নম্বর ০১৭৫৪-৯০১৯০৩

এদিকে, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলেও যেমন নাটোর, বরিশাল, জয়পুরহাটসহ আরও বেশকিছু অঞ্চলে করোনা রোগীদের জন্য বিনামূল্যে অক্সিজেন সেবা চালু করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply