fbpx

এক সফরে ৩ জয়; হারারেতে ম্যাচ ও সিরিজ বাংলাদেশের!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিদেশের মাটিতে প্রথমবারের মতো এক সফরে টেস্ট, ওয়ানডে ও টি-২০ ট্রফি জয়ের স্বাদ পেল বাংলাদেশ। সফরে একমাত্র টেস্ট জেতার পর ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ এবং তারপরই টি-টোয়েন্টি সিরিজ জয়!

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে গতকাল রবিবার (২৫ জুলাই) বিকেলে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ উইকেটে জয় পেয়েছে টাইগাররা। সৌম্য-শামীম নৈপুণ্যে স্বাগতিকদের দেওয়া সর্বোচ্চ স্কোর তাড়া করে সিরিজ নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। এতে ২-১ ব্যবধানে সিরিজ জিতল সফরকারীরা। এই ম্যাচে জয় লাভের ফলে বিদেশের মাটিতে প্রথমবারের মতো এক সফরে সিরিজ জয়ের হ্যাটট্রিকের স্বাদ পেল বাংলাদেশ।

নিজেদের ইতিহাসে এতো রান তাড়া করে এর আগে একবারই বাংলাদেশ জিতেছিল। আর উইকেট-ব্যাটিং সহায়ক থাকলেও ১৯৩ রান তাড়া করার চাপটা ছিল তাই।

জিম্বাবুয়ের দেওয়া ১৯৪ রানের লক্ষ্য তাড়া করতে নামেন দুই ওপেনার মোহাম্মদ নাইম ও সৌম্য সরকার। কিন্তু, বাংলাদেশ প্রথমেই ধাক্কা খায় নাইমকে হারিয়ে। দলীয় ২০ রানেই তাদের ওপেনিং জুটি ভাঙেন ব্লেসিং মুজারাবানি। লুক জঙ্গুয়ের হাতে ক্যাচ তুলে মাত্র ৩ রানেই সাজঘরে ফেরেন নাইম।

সাকিব আল হাসান ক্রিজে এসে সৌম্যকে নিয়ে আশা জাগালেও দুই ছয়ের পর তিনিও ফিরলেন। প্রথম দুই ডেলিভারিতে ছয়, এরপর একটি ডট। তবে নিজেকে সামলাতে পারেননি সাকিব। লুক জঙ্গুয়েকে আবারও তুলে মারতে গিয়ে ক্যাচ তুলে দেন তার হাতে। ১৩ বলে ২৫ রান করে বিশ্বসেরা অলরাউন্ডারের দ্রুত ফিরে যাওয়া একটু চাপেই ফেলেছিল বাংলাদেশকে।

এরপর সৌম্য দারুণ ছন্দে এগিয়ে যান অধিনায়ক মাহমুদউল্লাহকে সাথে নিয়ে। তারা দু’জন মিলে ইনিংস ধরে রেখেছিলেন, তবে মাঝের সময়ে একটু ধীরগতি হয়ে পড়েছিলেন। ক্যারিয়ারের সর্বোচ্চ ৬৮ রানের ইনিংস খেলে সাজঘরে ফেরেন সৌম্য। লুক জঙ্গুয়ের ফুল লেংথের বলটা আড়াআড়ি তুলে মারতে গিয়েছিলেন তিনি, কিন্তু লাগেনি ঠিকমতো। লং-অফে ধরা পড়েছেন ৪৯ বলে ৬৮ রান করে। মাহমুদউল্লাহর সাথে তার জুটিতে উঠে ৩৫ বলে ৬৩ রান।

আফিফ হোসেনও বেশিক্ষণ থাকেননি। হাঁটু গেড়ে দারুণ এক শটে ছয় মেরেছিলেন তিনি। কিন্তু, অফস্টাম্পের দিকে সরে খেলতে গিয়ে মিস করেছেন আফিফ, হয়েছেন বোল্ড। আউট হওয়ার আগে ৫ বলে ১৪ রান সংগ্রহ করেন তিনি। তবে, তার ৫ বলে ১৪ রানের ক্যামিও ছিল কার্যকরী। এরপর বাংলাদেশও আর থামেনি।

১৮তম ওভারের শেষ ৩ বলে শামীমের টানা তিনটি চারেই মূলত জয়ের একদম কাছে চলে গেছে বাংলাদেশ। তারপর বেশি সময় লাগেনি আর।

একমাত্র টেস্টের পর ওয়ানডে সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করে এবার টি-টোয়েন্টি সিরিজও জিতল বাংলাদেশ!

Advertisement
Share.

Leave A Reply