fbpx

রূপগঞ্জের অগ্নিকাণ্ডে ১৭ জনের লাশ উদ্ধার, ৫০ জনের মৃত্যুর আশঙ্কা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নারায়ণগঞ্জের রূপগঞ্জে আগ্নিকাণ্ডের ঘটনায় ১৭ জনের লাশ উদ্ধার করা হয়েছে। লাশগুলো ময়নাতদন্তের জন্য শুক্রবার বেলা সোয়া ১টার দিকে ঢাকা মেডিকেল কলেজের মর্গে পাঠানো হয়েছে। এ ঘটনায় অন্তত ৫০ জনের  মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

এদিকে ২১ ঘণ্টা চেষ্টার পর আগুন কিছুটা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে নারায়ণগঞ্জের রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় হাসেম ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের কারখানার আগুন। দীর্ঘ সময় ধরে আগুন জ্বলতে থাকায় ছয়তলার এই ভবনে ফাটল দেখা গেছে। আগুন নিয়ন্ত্রণে এখনও কাজ করছে ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপপরিচালক (ঢাকা) দিনমনি শর্মাসহ কর্মকর্তারা গণমাধ্যমের সঙ্গে অগ্নিকাণ্ডের বিষয়ে তেমন কোনো কথা বলছেন না। শেষ খবর পাওয়া পর্যন্ত ভবনটির পঞ্চম ও ষষ্ঠ তলায় আগুন জ্বলতে দেখা গেছে।

শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, কারখানাটির পঞ্চম তলার একপাশে সেমাই, সেমাই ভাজার তেল, পলিথিন; অপর পাশে কারখানার গুদাম। আর ষষ্ঠ তলায় কার্টনের গুদাম বলে জানা গেছে। এছাড়া চতুর্থ তলায় ললিপপ, তরল চকলেট, তৃতীয় তলায় অরগানিক পানীয় (জুস, লাচ্ছি), দোতলায় টোস্ট বিস্কুট, বিভিন্ন ধরনের পানীয় এবং নিচতলায় বাক্স ও পলিথিন তৈরির কারখানা রয়েছে ভবনটিতে।

এদিকে এই ঘটনায় নিখোঁজ শ্রমিকদের খোঁজে তাদের স্বজনরা শুক্রবার ভোর থেকেই কারখানার গেটে ভিড় করছেন। তাদের আহাজারিতে আকাশ ভারি হয়ে উঠেছে। স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিকভাবে নিখোঁজ লোকজনের তালিকা তৈরির উদ্যোগ নেওয়া হয়নি।

অগ্নিকাণ্ডের ঘটনায় এখন পর্যন্ত স্বপ্না আক্তার (৪৫), মীনা আক্তার (৪১) ও মোরসালিনসহ (২৮) তিনজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে নিহতের সংখ্যা আরও বেশি বলে ধারণা করা হচ্ছে। কারখানার শ্রমিক ও নিখোঁজের স্বজনরা দাবি করছেন, এখনও ৭০-৮০ জন শ্রমিক ওই ভবনের ভেতরে রয়েছে।

ফায়ার সার্ভিসের একটি সূত্র জানিয়েছে, সারা রাত আগুন নিয়ন্ত্রণে কাজ করার পর ভোর সাড়ে পাঁচটা নাগাদ আগুন কিছুটা কমে আসে। এ সময় ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনটির নিচতলা থেকে চতুর্থ তলা পর্যন্ত একটি অংশে প্রবেশ করে কিছু পোড়া লাশ খুঁজে পেয়েছেন। তবে লাশের সংখ্যার বিষয়ে তাঁরা নিশ্চিত করে কিছু বলেনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার (৮ জুলাই) সন্ধ্যায় নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন লাগে। ঘটনাস্থলেই ওই কারখানার দুই নারী শ্রমিকের মৃত্যু হয়।

Advertisement
Share.

Leave A Reply