fbpx

এবার যুক্তরাজ্য ও নিউজিল্যান্ড নিষেধাজ্ঞা আনলো টিকটকের উপর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনা ভিডিও অ্যাপ টিকটকের ব্যবহার নিষিদ্ধ করার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য সরকার। সরকারি যে কোনো ডিভাইসে এই অ্যাপ ইনস্টল করা যাবে না। গতকাল বৃহস্পতিবার এমন ঘোষণা দেওয়া হয়েছে। একইসাথে নিউজিল্যান্ডও এমন সিদ্ধান্ত নিয়েছে।  এর আগে একই পদক্ষেপ নিয়েছিলো ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে যুক্তরাজ্যের ক্যাবিনেট অফিস-বিষয়ক মন্ত্রী অলিভার ডওডেন পার্লামেন্টে বলেন, নিরাপত্তার স্বার্থে আমাদের তাৎক্ষণিক পদক্ষেপ নিতে হবে। স্পর্শকাতর সরকারি তথ্যের বিষয়ে তৃতীয় পক্ষ নিয়ন্ত্রিত অ্যাপগুলো থেকে প্রাপ্ত ঝুঁকি নিয়ে বিশেষজ্ঞদের মূল্যায়নের পর এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সরকারি ডিভাইসে কী কী অ্যাপ ব্যবহার করা যাবে, তার একটি তালিকা করে দেইয়া হবে যুক্তরাজ্যে। তালিকার বাইরে  কোনো অ্যাপ ব্যবহার করা যাবে না।

তবে এ তালিকার অ্যাপগুলো শুধু মন্ত্রী ও মন্ত্রণালয়ের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের সরকারি ডিভাইসে ব্যবহার করতে হবে। আর ব্যক্তিগত ডিভাইসে এসব ব্যক্তিরা তাদের ইচ্ছেমতো অ্যাপ ব্যবহার করতে পারবে।

নিউজল্যান্ডের পার্লামেন্টারি সার্ভিসের প্রধান নির্বাহী রাফায়েল গনজালেন মনতেরো বলেছেন, পার্লামেন্টের নেটওয়ার্কের সঙ্গে যুক্ত এমন সব ডিভাইসে টিকটকের ব্যবহারে নিষেধাজ্ঞা দেওয়া হবে। ৩১ মার্চ এ নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

 

তথ্যসূত্রঃ এএফপি

Advertisement
Share.

Leave A Reply