fbpx

এবার স্মার্টফোনেও চললো উইন্ডোজ ১১!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কিছুদিন আগেই মাইক্রোসফট অবমুক্ত করেছে উইন্ডোজ ১১। এখন পর্যন্ত কোনো কম্পিউটারে অফিসিয়ালি এর আপডেট পৌঁছায় নি। তবে নির্বাচিত কিছু গ্রাহক ইনসাইডার প্রোগ্রামের মাধ্যমে নতুন এই উইন্ডোজ ইনস্টল করেছেন। এর মাঝেই গোটা বিশ্বকে তাক লাগিয়ে স্মার্টফোনে উইন্ডোজ ১১ আপডেট ইনস্টল করেছেন গুস্তাভে মনস নামের এক শিক্ষার্থী।

এরই মধ্যে নোকিয়ার Lumia 950 XL ফোনে উইন্ডোজ ১১ ইনস্টল করে ইউটিউবে একটি ভিডিও পোস্ট করেছেন তিনি। শুধু তাই নয়, গুস্তাভে ও তাঁর দল আগ্রহীদের স্মার্টফোনে এই উইন্ডোজ ইনস্টল করতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়ে একটি ওয়েবসাইট চালু করে করেছে। গিজমোচায়নার প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে।

ইউটিউবে গুস্তাভে মনসের শেয়ার করা ভিডিওতে Lumia 950 XL ফোনে এই উইন্ডোজ চলতে দেখা গেছে। ফোনে ইউজার ইন্টারফেস খুব সুন্দরভাবে ব্লেন্ড হতে দেখা গেছে। একইসঙ্গে আবার বেশিরভাগ অ্যাপও চলেছে।

তবে কম্পিউটারের উইন্ডোজ ১১ এর তুলনায় Lumia 950 XL ফোনে ইউজার ইন্টারফেসে কিছু পরিবর্তন রয়েছে। টাস্ক বারে আইকনগুলো ফোনের সম্পূর্ণ জায়গাজুড়ে থাকবে। স্টার্ট বাটনের পাশেই থাকছে সার্চ বাটন। বাঁ দিকে রয়েছে ইউজেট স্ক্রিন। তবে, Lumia 950 XL ফোনটি স্লো হওয়ার কারণে, প্রায় সব অ্যাপ একাধিকবার ওপেন করতে হয়েছে।

প্রজেক্ট উইন্ডোজ 

পাঁচ বছর আগে নোকিয়ার উইন্ডোজ ফোনে উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালানোর জন্য শুরু হয়েছিল প্রজেক্ট উইন্ডোজ। গুস্তাভে মনস জানিয়েছে, ‘ উইন্ডোজ ১০ এক্স -এর কথা মাথায় রেখে আমাদের সব ডেভেলপমেন্টের কাজ করার জন্যই উইন্ডোজ ১১ চালাতে খুব বেশি সমস্যা হয়নি।’

জানা গেছে, প্রায় ১৫ জনের একটি দলের সঙ্গে কাজ করেন গুস্তাভে মনস। স্মার্টফোনে কেউ উইন্ডোজ ১০ অথবা উইন্ডোজ ১০ইনস্টল করতে চাইলে মনসের ওয়েবসাইটে পেয়ে যাবেন বিস্তারিত গাইড।

Advertisement
Share.

Leave A Reply