fbpx

এলপি গ্যাসের দাম বাড়লো আবারও

Pinterest LinkedIn Tumblr +

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম সিলিন্ডার প্রতি ৫৪ টাকা বাড়িয়ে ১ হাজার ৩১৩ টাকা নির্ধারণ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন (বিইআরসি)। এর আগের মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৫৯ টাকা।

আজ বৃহস্পতিবার কমিশন এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ আদেশ জারি করেন। এর ফলে এখন থেকে এলপি গ্যাসের গ্রাহকদের ১২ কেজি সিলিন্ডারে বাড়তি টাকা গুনতে হবে। আন্তর্জাতিক বাজারে এলপি গ্যাসের কাঁচামালের দাম বেড়ে যাওয়ায় দেশের বাজারে দাম বৃদ্ধি করা হয়েছে বলে জানায় বিইআরসি।

গত ১০ অক্টোবর এক অনলাইন সংবাদ সম্মেলনে বিইআরসির চেয়ারম্যান মো. আবদুল জলিল মূসকসহ ১২ কেজি এলপিজির দাম এক হাজার ৩৩ টাকা থেকে বাড়িয়ে এক হাজার ২৫৯ টাকা করার কথা জানান। এর আগে গত ২৯ জুলাই ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ ৮৯১ থেকে ১০২ টাকা বাড়িয়ে ৯৯৩ টাকা করা হয়। আগস্ট মাস থেকে দেশের বাজারে সেই দাম কার্যকর হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, একইসঙ্গে বেড়েছে পরিবহনে ব্যবহৃত এলপি গ্যাসের দাম। যা অটোগ্যাস নামে প্রচলিত। নভেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম প্রতি লিটার ৫৮ দশমিক ৬৮ থেকে বাড়িয়ে ৬১ টাকা ১৮ টাকা নির্ধারণ করা হয়। লিটারে বেড়েছে ২ টাকা ৫০ পয়সা। আর গেল অক্টোবরেই বেড়েছিল ৮ টাকা ১২ পয়সা।

সংবাদ সম্মেলনে বলা হয়, সৌদি সিপি অনুসারে সেপ্টেম্বরের তুলনায় অক্টোবরে প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে টন প্রতি ৮৭০ এবং ৮৩০ ডলার, মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় নভেম্বরে জন্য এ নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে। যা অক্টোবরে ছিল যথাক্রমে প্রতি টন ৮০০ ডলার এবং ৭৯৫ ডলার।

Share.

Leave A Reply