fbpx

এসএসসি-এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ

Pinterest LinkedIn Tumblr +

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার রুটিন প্রকাশ করেছে সরকার। সে অনুযায়ী আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি এবং ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

সোমবার (২৭ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সূচি প্রকাশ করেছে।

নির্দেশনায় বলা হয়েছে, কোডিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষার কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনোও বিরতি থাকবে না।

পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগেই প্রবেশপত্র সংগ্রহ করবে।

এসএসসির রুটিন

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এসএসসির সময়সূচিতে জানানো হয়, বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত চলবে এই পরীক্ষা।

১৪ নভেম্বর সকালে পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), ১৫ নভেম্বর সকালে বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং  হিসাববিজ্ঞান বিকেলে অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর রসায়ন (তত্ত্বীয়), ১৮ নভেম্বর শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) অনুষ্ঠিত হবে।

২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকালে ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২২ নভেম্বর সকালে উচ্চতর গণিত ও জীববিজ্ঞান অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর সকালে পৌরনীতি ও নাগরিকতা এবং বিকালে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে।

এসএসসি পরীক্ষার রুটিন-২০২১

এইচএসসি পরীক্ষার রুটিন-২০২১

Share.

Leave A Reply