fbpx

এসিডিটি থেকে মিলবে মুক্তি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শরীর সুস্থ রাখতে পেটের স্বাস্থ্য ভালো রাখার কোন বিকল্প নেই। তবে এখন এসিডিটির সমস্যা ঘরে ঘরে। এখন যেহেতু গরমকাল, এ সময় আরও প্রকট হয় এই সমস্যা। অনেকেই আছেন একটু এসিডিটি হলেই ওষুধ খেয়ে নেন। কিন্তু সবসময় ওষুধের উপর নির্ভর করে থাকা উচিত নয়। এতে সমস্যা বরং বাড়ে বৈ কমে না।

চিরতরে এসিডিটি থেকে মুক্তির কৌশল

কিছু কৌশল অবলম্বন করলে এসিডিটি থেকে মুক্তি মিলবে চিরতরে। চলুন উপায়গুলি জেনে নেই-

খাবার চিবিয়ে খান

তাড়াহুড়োয় অনেক সময় খাবার চিবিয়ে খাওয়ার বদলে গিলে খেয়ে নেন অনেকে। গিলে খাওয়ার অভ্যাসের কারণেই এই পেটের সমস্যা আরও বেশি করে দেখা যায়। খাবার চিবিয়ে না খেলে হজম করতে অসুবিধা হয়। ভাল করে চিবিয়ে খেলে হজমের সমস্যা হয় না। পেটের স্বাস্থ্য ভাল রাখতে চিবিয়ে খাওয়ার অভ্যাস করুন। প্লেটে অল্প খাবার নিয়ে আস্তে আস্তে চিবিয়ে খাওয়ার অভ্যাস তৈরি করুন। এতে এসিডিটির সমস্যা থেকে অনেকখানিই মুক্তি মিলবে আপনার।

খাবার তালিকা থেকে ভাজাপোড়া বাদ দিন

আমরা অনেকেই আছি লোভে পড়ে প্রতিদিনই একটি না একটি ভাজাভুজি খেয়ে ফেলি। এটা একেবারেই বাদ দিতে হবে জীবন থেকে। ভাজাভুজি বাদ দিলে দেখবেন এসিডিটির সমস্যা অনেকতাই কমে যাবে।

পর্যাপ্ত পানি পান করুন

গরমের দিনে শরীর বেশি শুষ্ক হয়ে যায়। তাই বেশি করে পানি পান করুন। শরীরে পানির ঘাটতি দেখা দিলে হজমের গন্ডগোল হতে পারে। তাই সারা দিন ২-৩ লিটার পানি অবশ্যই পান করা প্রয়োজন।

Advertisement
Share.

Leave A Reply