fbpx

এসি, লাইট বন্ধ রেখে সংসদ ভবনে বৈঠক করল স্থায়ী কমিটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ সাশ্রয়ের বিষয়টি বিবেচনায় রেখে বৈদ্যুতিক বাতি ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) বন্ধ রেখে বৈঠক করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

মঙ্গলবার (১৯ জুলাই) বিকেল ৫টার দিকে জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে কমিটির ২৮তম বৈঠক অনুষ্ঠিত হয়।

বিদ্যুৎ সাশ্রয় করতে গ্রীষ্মকালে এসি বন্ধ রেখে সংসদ ভবনে এই প্রথম কোনো সভা অনুষ্ঠিত হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

কমিটির সভাপতি সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান গণমাধ্যমকে বলেন, ‘বিদ্যুৎ সাশ্রয় করার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা মাথায় রেখে আমরা আজ বৈদ্যুতিক বাতি ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) বন্ধ রেখে আমরা সভা করেছি। সভায় কমিটির কোনো সদস্যের তেমন কোনো সমস্যা হয়নি।’

‘চলমান পরিস্থিতিতে এটি একটি উদাহরণ হয়ে থাকতে পারে,’ বলেন তিনি।

দেশের বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের বিপরীতে গৃহীত বৈদেশিক ঋণ পরিশোধের পরিকল্পনা সম্পর্কে বৈঠকে আলোচনা এবং ক্যাপাসিটি চার্জ প্রদানের তথ্য তালিকা করে কমিটিতে উপস্থাপন করা হয়।

বিদ্যুৎ কেন্দ্রগুলোর ঋণের বিপরীতে ঋণ ও ঋণের সুদ পরিশোধকল্পে প্রবিধান রাখার পরামর্শ দেয় স্থায়ী কমিটি। এছাড়া সরকারি স্থাপনাগুলোতে জরুরিভিত্তিতে এনার্জি অডিট করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি।

Advertisement
Share.

Leave A Reply