fbpx

ওমরাহ পালনে বিধিনিষেধ তুলে নিল সৌদি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাবিশ্বে করোনাভাইরাসের প্রকোপ কমতে শুরু করায় মুসুল্লিদের জন্য খুলে দেয়া হয়েছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ। এছাড়া ওমরাহ পালনের ক্ষেত্রেও সৌদি আরব তাদের বিধিনিষেধ তুলে নিয়েছে। তবে ওমরাহ পালনে যেতে চাইলে লাগবে দুই ডোজ টিকার সনদ ও পালন করতে হবে ১৪ দিনের কোয়ারেন্টাইন। সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আরব নিউজ।

তবে মহামারি কাটিয়ে বিধিনিষেধ শিথিল করায় ওমরাহ পালনকারী ও মুসল্লিদের সংখ্যা কাবা শরিফে উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের পরিকল্পনা ও কৌশল কর্মকর্তার প্রধান ডঃ আমর আল-মাদ্দাহ।

তিনি জানান,  দুই পবিত্র মসজিদের বিধিনিষেধ ওঠায় ওমরাহর আবেদন অনেক বেড়েছে। এই কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে সৌদি। করোনা পরিস্থিতির অনেকটা উন্নতি হওয়ায় এখন আর আগের অবস্থা বজায় রাখার প্রয়োজন নেই। এখন সবাইকে সুযোগ দেয়া উচিত।

গত ১৬ অক্টোবর থেকে শতভাগ মুসল্লিদের জন্য খুলে দেয়া হয়েছে মক্কার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদে নববি। তবে রয়েছে নানা বাধ্যবাধকতা পড়তে হবে মাস্ক ও মানতে হবে স্বাস্থ্যবিধি।

হাজার হাজার মানুষ পবিত্র ভূমিতে যাওয়ার অপেক্ষায় রয়েছেন।

করোনা মহামারির কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর গত আগস্টে ওমরাহ চালু করে সৌদি। তবে কয়েকটি দেশের ওপর বাড়তি নিষেধাজ্ঞারোপ করা হয়। এসব দেশের কেউ ওমরাহ করতে চাইলে তৃতীয় কোনো দেশে ১৪ দিনের কোয়ারেন্টাইন পালন করতে হতো।

Advertisement
Share.

Leave A Reply