fbpx

ওমিক্রন ঠেকাতে নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে ফাইজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে আগে থেকেই করোনা টিকার নতুন সংস্করণ নিয়ে কাজ করার কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেক। এখন সেই টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে,এই টিকার প্রয়োগ করা হবে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের ওপরে। যারা এখনো করোনার টিকার কোনো ডোজ নেননি, তাদের নতুন টিকার তিনটি ডোজ দেওয়া হবে। আর যারা প্রথম ও দ্বিতীয় ডোজ নিয়েছেন, তারা পাবেন একটি বুস্টার ডোজ।

ফাইজার-বায়োএনটেকের পাশাপাশি আরেক মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান মডার্নাও নতুন টিকা আনার সিদ্ধান্ত নিয়েছে। শিগগিরই নিজেদের একই ধরনের টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু করতে যাচ্ছে তারা। পাশাপাশি টিকার নতুন সংস্করণ নিয়ে কাজ করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা।

এর মধ্যেই অনেক দেশে বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। যেখানে দেখা গেছে, এই ডোজ করোনা আক্রান্ত রোগীর মারাত্মক শারীরিক জটিলতা এবং মৃত্যু রুখে দিতে বেশ কার্যকর। শুধু তাই নয়, ওমিক্রনের বিরুদ্ধেও ভালো ফল দিয়েছে বুস্টার ডোজ।

ফাইজার-বায়োএনটেক বলছে, চলতি বছরে তাদের ৪০০ কোটি ডোজ টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা রয়েছে। ওমিক্রন রোধে নতুন টিকা পরীক্ষার ফল সন্তোষজনক হলে,এটিও যুক্ত করা  হবে ৪০০ কোটি ডোজ টিকার মধ্যে।

নতুন টিকার কার্যকারিতা জানার জন্য প্রাপ্তবয়স্ক লোকজনকে তিন ভাগে ভাগ করা হয়েছে। এর মধ্যে ৬১৫ জনকে প্রথমে বাজারে প্রচলিত ফাইজারের টিকার দুটি ডোজ দেওয়া হবে। এরপর তারা নতুন টিকার একটি অথবা দুটি ডোজ পাবেন।

অপরদিকে এর মধ্যেই প্রচলিত টিকার তিনটি ডোজ নিয়েছেন এমন ৬০০ জনকে একই টিকার বাড়তি একটি ডোজ অথবা ওমিক্রন রোধে তৈরি টিকার একটি ডোজ দেওয়া হবে। আর এখন পর্যন্ত যারা টিকা নেননি এমন ২০০ জনকে নতুন টিকার তিনটি ডোজ দেওয়া হবে।

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বরে আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়। খুব দ্রুতই এটি সাড়া বিশ্বে ছড়িয়ে পড়ে। এমন পরিস্থিতিতে করোনা টিকা নির্মাতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছিল, তারা ১০০ দিনের মধ্যেই ধরনটি রোধে নতুন টিকা প্রস্তুত করবে। তবে প্রচলিত ও নতুন টিকার মধ্যে কোনটি বেশি কার্যকর হবে, তা নিয়ে এখনও সন্দেহ বিশেষজ্ঞদের।

Advertisement
Share.

Leave A Reply