fbpx

‘ওমিক্রন’ শনাক্ত হওয়া দেশগুলোর সঙ্গে যোগাযোগ স্থগিত হচ্ছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আবারও আতঙ্ক বাড়ছে করোনাভাইরাসের। এরইমধ্যে আফ্রিকা ও ইউরোপের যে সকল দেশে আবার নতুন করে করোনাভাইরাসের নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়েছে,সেই দেশগুলোর সাথে যোগাযোগ স্থগিত করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।এছাড়া, ওই সকল দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারির জন্য স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছেন মন্ত্রী।

২৭ নভেম্বর (শনিবার) দুপুরে করোনাভাইরাসের নতুন আতঙ্কের বিষয়ে সংবাদকর্মীদের মন্ত্রী এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আফ্রিকা ও ইউরোপের যেসব দেশে করোনার নতুন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে, সেসব দেশ ভ্রমণে নিষেধাজ্ঞার বিষয়ে ব্যবস্থা নিতে আমরা স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশনা দিয়েছি’।

মন্ত্রী বলেন, সব বিমানবন্দর ও স্থলবন্দরে স্ক্রিনিং প্রক্রিয়া আরও জোরদার করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্টদের এই নির্দেশনা দেওয়া হয়েছে। সারাদেশে স্বাস্থ্যবিধি মেনে চলা ও মাস্ক পরার বিষয়েও তাগিদ দেওয়া হচ্ছে। এরইমধ্যে জেলা পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া,অন্যান্য দেশ থেকে যারা আসবে তাদের টিকা দেওয়া ও আরটিপিসিআর টেস্ট নেওয়ার ব্যাপারেও তাগিদ দেওয়ার কথা বলেন মন্ত্রী।

গত বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের এই নতুন ধরন ‘ওমিক্রন’ প্রথম শনাক্ত হয়। শুধু আফ্রিকায় নয়, বসতোয়ানা, ইসরায়েল, হংকং ও বেলজিয়ামে ধরনটিতে সংক্রমিত রোগীর সন্ধান মিলেছে বলে খবর পাওয়া গেছে। এ বিষয়ে শুক্রবার এক জরুরি বৈঠক শেষে নতুন ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে আখ্যায়িত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

Advertisement
Share.

Leave A Reply