fbpx

কক্সবাজারে হাতির রহস্যজনক মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের পূর্ব গজালিয়া সিলিভার ঘাটে একটি বাচ্চা হাতির মরদেহ পাওয়া গেছে। স্থানীয় ইউপি সদস্য সিরাজুল ইসলামের মাছের প্রজেক্টে গতকাল সকালে মৃত হাতিটি দেখতে পেয়ে বন বিভাগের কর্মীদের খবর দেন স্থানীয়রা। পরে সহকারী বন সংরক্ষকের নেতৃত্বে কয়েকটি রেঞ্জের বন কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি নিশ্চিত হন। হাতির মৃত্যুটি রহস্যজনক হওয়ায় ময়নাতদন্তের জন্য আনা হয় ভেটেনারি সার্জন। দুপুর ১২টার দিকে রামু উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা শাহজাদা মোহাম্মদ জুলকারনাইনের নেতৃত্বে একটি চিকিৎসক টিম এসে সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়নাতদন্ত শেষ করে। তিনি প্রাথমিকভাবে বিদ্যুত্স্পৃষ্টে বাচ্চা হাতিটির মৃত্যু হয়েছে বলে জানান।

স্থানীয়রা জানিয়েছেন, ঘটনাস্থলে স্থানীয় ইউপি সদস্য সিরাজুল ইসলামের মাছের প্রজেক্ট রয়েছে। রাতে বেলায় চোর তাড়াতে সেখানে বৈদ্যুতিক তারের ফাঁদ পাতা হয়। সেই তারের ফাঁদে জড়িয়ে হাতিটির মৃত্যু হয়। বিষয়টি সত্য নয় বলে দাবি করে সিরাজুল ইসলাম বলেন, দুই বছর ধরে সেখানে কোনো মাছ চাষ হয় না। বৈদ্যুতিক তার দেয়ার প্রশ্নই আসে না।

তবে একজন জেলে জানিয়েছেন, তারা তিন-চারদিন আগেও সেখান থেকে মাছ আহরণ করেছেন। কক্সবাজার উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক প্রান্তস চন্দ্র রায় জানান, যদি বিদ্যুতের তারে জড়িয়ে বাচ্চা হাতির মৃত্যু হয়, তবে তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে বন্যপ্রাণী আইনে মামলা করা হবে।

Share.

Leave A Reply