fbpx

কমেছে মুরগি-পেঁয়াজ-কাঁচামরিচের দাম, বেড়েছে সবজির  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সপ্তাহ ব্যবধানে কমতে শুরু করেছে ব্রয়লার মুরগির দাম। কেজিতে ১৫ টাকা কমে ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭৫-১৮০ টাকায়। এক সপ্তাহ আগে যার দাম ছিল ১৯০-১৯৫ টাকা। এছাড়া কেজিতে ১০ টাকা দাম কমেছে সোনালিকা (কক) মুরগিরও। বাজারে এ মুরগি বিক্রি হচ্ছে ৩৪০-৩৫০ টাকা কেজি। গত সপ্তাহে এর দাম ছিল ৩৫০-৩৬০ টাকা।

শুক্রবার (২৯ অক্টোবর) রাজধানীর বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিকে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জানিয়েছে, বাজারে প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকা। সপ্তাহ ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কমেছে ৭ শতাংশ।

বিক্রেতারা বলেন, ‘মুরগির দাম আদতে কমেনি। কারণ, এক সপ্তাহ আগে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছিল ১৯০-১৯৫ টাকা কেজি। কিন্তু এ মাসের দ্বিতীয় সপ্তাহে দাম ছিল ১৮০ টাকা। ওই অর্থে ব্রয়লার মুরগি আগের দামেই ফিরে এসেছে।’

বাজারে দেশি ও ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দামও কিছুটা কমেছে। বাজারে দেশি পেঁয়াজ ৫৬ টাকা কেজি বিক্রি হয়েছে। গেল সপ্তাহে দাম ছিল ৬৪-৬৫ টাকা। আর ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪৫-৪৬ টাকায়।

অন্যদিকে কাঁচামরিচেরও দাম কিছুটা কমেছে। বাজারে কাঁচামরিচ কেজি ৮০-১০০ টাকায় বিক্রি হয়। মাসের শুরুতে কাঁচা মরিচের দাম হঠাৎ বেড়ে ২০০ টাকা কেজি হয়েছিল।

তবে বাজারে বেশিরভাগ সবজির দাম কেজিতে ৫ থেকে ১০ টাকা দাম বেড়েছে। বাজারে প্রতিকেজি আলু ২০ থেকে ২৫ টাকা, সিম বিক্রি হচ্ছে ১২০ টাকা, বেগুন ৬০ টাকা, , ফুলকপি প্রতি পিস ৪০-৫০ টাকা, করলা ৬০ টাকা,  টমেটো ১২০ টাকা, বরবটি ৮০ টাকা, গাজর প্রতি কেজি ১২০ টাকা, চাল কুমড়া পিস ৪০ টাকা, প্রতি পিস লাউ আকারভেদে বিক্রি হচ্ছে ৬০ টাকায়, মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৬০  টাকা, পটল ৪০ টাকা,  ঢেঁড়স ৬০ টাকা, লতি ৬০ টাকা, কাকরোলা ৬০ টাকা, মুলা ৬০ টাকা, কচুর লতি ৬০ টাকা ও পেঁপের কেজি ২৫ টাকা।

এছাড়া কাঁচা কলার হালি ৩০ টাকা, পেঁপে প্রতি কেজি বিক্রি ৩০ টাকা, শসার কেজি ৬০ টাকা, লেবুর হালি ১৫ টাকায় বিক্রি হচ্ছে । শুকনা মরিচ প্রতি কেজি ১৫০ থেকে ২৫০ টাকা, রসুনের কেজি ৮০ থেকে ১৩০ টাকা, দেশি আদা বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি, চায়না আদার কেজি ১৬০ টাকা, হলুদের কেজি ১৬০ টাকা থেকে ২২০ টাকায় বিক্রি হচ্ছে। ইন্ডিয়ান ডাল কেজিপ্রতি বিক্রি হচ্ছে ৯০ টাকায়। দেশি ডাল প্রতি কেজি বিক্রি হচ্ছে ১১০ টাকায়।

সর্বশেষ দাম বাড়ানোর পর বাজারে ভোজ্যতেলের প্রতি লিটার খুচরা বিক্রি হচ্ছে ১৬০ টাকা। এছাড়া বাজারে বিভিন্ন ব্র্যান্ডের তেলের লিটার বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায়। এছাড়া চিনি কেজিপ্রতি ৮৫ টাকা, প্যাকেট চিনি ৯০ টাকা আর আটা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৩৫ টাকায়।

Advertisement
Share.

Leave A Reply