fbpx

করোনাভাইরাসের নতুন ধরন আরও বেশি ভয়ংকর : বরিস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের নতুন ধরন ‘আরও বেশি ভয়ংকর’ হতে পারে-এমন ইঙ্গিত পাওয়া গেছে প্রাথমিক তথ্য প্রমাণে। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এ কথা জানিয়েছেন।

ডাউনিং স্ট্রিটে এক বিবৃতিতে জনসন বলেন, ‘করোনার নতুন ধরন আগেরটির চেয়ে শুধু যে দ্রুতই ছড়াচ্ছে তা নয়, বরং কিছু তথ্যপ্রমাণে জানা গেছে, লন্ডন ও দক্ষিণ–পূর্বাঞ্চলে প্রথম সন্ধান পাওয়া এই ধরন আরও বেশি মানুষের মৃত্যুর সাথেও সংশ্লিষ্ট থাকতে পারে। এ নিয়ে ভীষণ চাপে রয়েছে ন্যাশনাল হেলথ সার্ভিস।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, এই ভাইরাসে সংক্রমিত ব্যক্তির সংখ্যা নিয়ে বড় রকমের অস্পষ্টতা রয়েছে। আশা করা হচ্ছে, করোনার ভ্যাকসিন রুপান্তরিত এই ধরনের বিরুদ্ধেও কাজ করবে।

করোনাভাইরাসের পুরোনো ও নতুন ধরণে সংক্রমিত ব্যক্তিদের মধ্যকার মৃত্যুহার তুলনা করেছেন কিছু গণিতবিদ। ভাইরাসের নতুন ধরনটি আগেরটির চেয়ে আরও বেশি প্রাণঘাতী হওয়ার এই ইঙ্গিত তাঁদের কাছ থেকে পাওয়া উপাত্ত থেকে জানা গেছে। নতুন ধরনটিতে সংক্রমণের ঘটনা এরই মধ্যে যুক্তরাজ্যজুড়ে ছড়িয়ে পড়েছে।

পাবলিক হেলথ ইংল্যান্ড, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, দ্য লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন ও ইউনিভার্সিটি অব এক্সটার নতুন ধরন কতটা প্রাণঘাতী, তা নির্ণয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে। আর নতুন ধরন আরও প্রাণঘাতী হওয়ার বিষয়ে প্রাপ্ত তথ্যপ্রমাণাদি পর্যালোচনা করেছেন নিউ অ্যান্ড ইমার্জিং রেসপিরেটরি ভাইরাস থ্রেটস অ্যাডভাইজরি গ্রুপের বিজ্ঞানীরা।

এর আগে কিছু গবেষণায় ইঙ্গিত পাওয়া যায়, নতুন ধরন আগের ধরনের চেয়ে ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম। একই সাথে এটি প্রায় ৩০ শতাংশ বেশি প্রাণঘাতী।

Advertisement
Share.

Leave A Reply